Mid day Meal

মিড-ডে মিলের পাতে আইসক্রিম

গোটা মাস গরমে পড়ুয়াদের কষ্ট স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের চোখে পড়েছে। তা দেখেই তাঁরা ঠিক করেন মাসের শেষে পড়ুয়াদের মিড-ডে মিলের সঙ্গে আইসক্রিম খাওয়ানো হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১০:০৯
Share:

আইসক্রিম নেওয়ার জন্য লাইনে পড়ুয়ারা. শনিবার সিন্দরী চাষরোড উচ্চ বিদ্যালয়ে। নিজস্ব চিত্র।

স্কুলের সামনে এসে দাঁড়িয়েছে আইসক্রিমের ঠেলাগাড়ি। একমুখ হাসি নিয়ে লাইনে দাঁড়িয়ে আইসক্রিম নিচ্ছে পড়ুয়ারা। তবে টাকা লাগছে না। কারণ তাঁদের জন্য এই ব্যবস্থা করেছে স্কুল কর্তৃপক্ষ। তীব্র গরমে পড়ুয়াদের একটু স্বস্তি দিতে মিড-ডে মিলের পাতে আইসক্রিম দেওয়া হল পুরুলিয়া ১ ব্লকের সিন্দরী চাষ রোড উচ্চ বিদ্যালয়ে। মাস ভর গরমে পড়ুয়াদের হাঁসফাঁস অবস্থা দেখে শনিবার এই আয়োজন করা হয়।

Advertisement

গোটা মাস গরমে পড়ুয়াদের কষ্ট স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের চোখে পড়েছে। তা দেখেই তাঁরা ঠিক করেন মাসের শেষে পড়ুয়াদের মিড-ডে মিলের সঙ্গে আইসক্রিম খাওয়ানো হবে। যেমন ভাবা তেমন কাজ। শনিবার সিন্দরী চাষ রোড উচ্চ বিদ্যালয়ের পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা মিড-ডে মিলে পাতে পেয়েছে আইসক্রিম।

মতো পড়ুয়াদের খুশি দেখে শিক্ষক কিরণময় পাত্র বলেন, “অসহ্য গরমে ওদের মুখে একটু হাসি ফোটাতেই এই ব্যবস্থা করা হয়েছে। ওরা খুশি হলেই আমরা খুশি।” বিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্ঞানেশ মেহেতা বলেন, “ছাত্রছাত্রীরা খুব খুশি হয়েছে। সাধ্যের মধ্যে যে টুকু করা যায় এই আর কি।”

Advertisement

আইসক্রিম নয়, যেন হাতে চাঁদ পেয়েছে আকলু মাহাতো, লক্ষ্মী মাহাতো, পার্থসারথি মাহাতো, অনুষ্কা মাহাতোর মতো পড়ুয়ারা। বিষয়টি সামান্য হলেও তাদের কাছে ব্যতিক্রমী। যেখানে বিভিন্ন মিড-ডে মিলের খাবারের মান নিয়ে প্রশ্ন উঠছে সেখানে একটি স্কুলের এমন আয়োজন অন্য ছবি দেখাল, মত ওয়াকিবহাল মহলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement