Mamata Banerjee to visit Purulia

শীঘ্রই জেলায় আসছেন মুখ্যমন্ত্রী, প্রস্তুতি তুঙ্গে

সাম্প্রতিক কালে পুরুলিয়া শহরের উপকন্ঠে পুরুলিয়া-বাঁকুড়া জাতীয় সড়কের পাশে পুরুলিয়া ২ ব্লকের হুটমুড়া ময়দানে মুখ্যমন্ত্রী থেকে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সভা করেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া, বাঁকুড়া শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১০:০৩
Share:

বাঁকুড়ায় সার্কিট হাউসে থাকতে পারেন মুখ্যমন্ত্রী। চলছে সাফাই। ছবি: অভিজিৎ সিংহ।

প্রায় এক বছর পরে চলতি মাসের শেষে ফের পুরুলিয়া ও বাঁকুড়ায় আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে নবান্ন থেকে সোমবার রাত পর্যন্ত সরকারি ভাবে জেলাকে কিছু জানানো না হলেও প্রশাসনিক স্তরে মুখ্যমন্ত্রীর সম্ভাব্য সফরকে কেন্দ্র করে তোড়জোড় শুরু হয়েছে। প্রস্তুতি নিচ্ছে জেলা তৃণমূল নেতৃত্বও। পুরুলিয়ার জেলাশাসক রজত নন্দা বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর সফর নিয়ে নবান্ন সূত্রে এখনও নিশ্চিত ভাবে কিছু জানায়নি।’’

Advertisement

তবে জেলা প্রশাসনের একটি সূত্রে দাবি করা হচ্ছে, ফেব্রুয়ারির শেষে মুখ্যমন্ত্রী পুরুলিয়া হয়ে বাঁকুড়া সফরে আসছেন। জেলায় তাঁর সরকারি পরিষেবা প্রদান কর্মসূচি ও প্রশাসনিক সভা করার কথা। সভার জন্য বাঁকুড়ার খাতড়া শহর থেকে কিছুটা দূরে এসবিএসটিসি-র গ্যারাজ সংলগ্ন এলাকায় একটি মাঠ চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি বাঁকুড়া শহর থেকে কিছুটা দূরে বলরামপুরেও একটি মাঠ বিকল্প হিসেবে দেখে রেখেছে প্রশাসন।

সাম্প্রতিক কালে পুরুলিয়া শহরের উপকন্ঠে পুরুলিয়া-বাঁকুড়া জাতীয় সড়কের পাশে পুরুলিয়া ২ ব্লকের হুটমুড়া ময়দানে মুখ্যমন্ত্রী থেকে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সভা করেছেন। সূত্রের দাবি, প্রশাসনও প্রথমে হুটমুড়ার মাঠই পরিদর্শন করেছিল। কিন্তু ওই মাঠের পাশেই একটি হাই স্কুলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা থাকায় সেখানে সভা করা যাবে না বলে ঠিক হয়েছে। জেলা তৃণমূলের এক শীর্ষ নেতার কথায়, হুটমুড়ার বদলে পুরুলিয়া শহরের উপকন্ঠে বলরামপুর বিধানসভার শিমূলিয়া ময়দানে সভা হবে।

Advertisement

জেলা তৃণমূল সভাপতি সৌমেন বেলথরিয়া বলেন, ‘‘মুখ্যমন্ত্রী এলেই জেলাবাসীর জন্য উন্নয়নের ডালি নিয়ে আসেন। তাই সারা জেলা মুখ্যমন্ত্রীর সভার অপেক্ষায় রয়েছে। সভা থেকে তিনি কী বার্তা দেন, তা শোনার জন্যও জেলা উৎসুক হয়ে রয়েছে।’’

প্রশাসন সূত্রের দাবি, সভা থেকে কয়েকশো কোটি টাকার নানান প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করার কথা মুখ্যমন্ত্রীর। এছাড়া ওই দিন জেলা জুড়ে লক্ষাধিক মানুষকে সরকারি প্রকল্পের সুবিধা প্রদানের কর্মসূচিও মুখ্যমন্ত্রীর হাত দিয়ে শুরু হওয়ার কথা।

রবিবার বিকেলে বাঁকুড়ায় দলীয় নেতা-কর্মীদের নিয়ে বৈঠক করে মুখ্যমন্ত্রীর সফরের জন্য প্রস্তুত হতে নির্দেশ দিয়েছেন দলের বাঁকুড়া সাংগঠনিক জেলা সভাপতি অরূপ চক্রবর্তী। তিনি বলেন, “একশো দিনের কাজের প্রকল্পের শ্রমিক থেকে লক্ষ্মীর ভান্ডারের সুবিধা পাওয়া বধূ, ছাত্রছাত্রী সবাই মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানানোর জন্য মুখিয়ে রয়েছেন। ব্লক সভাপতিদের প্রস্তুতি নিতে বলেছি।”

তবে খাতড়ার মাঠেই সভা হওয়ার সম্ভাবনা প্রবল বলে প্রশাসন সূত্রে ইঙ্গিত মিলেছে। লোকসভা ভোটের মুখে খাতড়া থেকে জঙ্গলমহলের মানুষের উদ্দেশ্যে মমতা বিশেষ বার্তা দিতে পারেন বলে মনে করছে জেলার রাজনৈতিক মহল। গত লোকসভা নির্বাচনে জঙ্গলমহল বিজেপিমুখী হয়েছিল। বিধানসভা ভোটে তৃণমূলমুখী হয়। এ বার তফসিলি জাতি, জনজাতিদের বেশি গুরুত্ব দিতে চাইছে তৃণমূল। সদ্য দলের ব্লক সভাপতি ও জনপ্রতিনিধিদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও সেই বার্তা দিয়েছেন।

বিজেপির বাঁকুড়া সাংগঠনিক জেলা সভাপতি সুনীলরুদ্র মণ্ডলের কটাক্ষ, “প্রশাসনিক সভার নাম করে সরকারি টাকা খরচ করে আদপে রাজনৈতিক কর্মসূচিই করেন মুখ্যমন্ত্রী।’’ তৃণমূলের সভাপতি অরূপের অবশ্য দাবি, “উনি জেলায় আসেন আরও বেশি করে উন্নয়নের জন্যই। বিজেপি তা সহ্য
করতে পারে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement