Raw Foods

স্বাস্থ্যকর খাবার খেয়েও শরীর খারাপ হতে পারে, যদি ৩ খাবার কাঁচা খান

কিছু খাবার রয়েছে যেগুলি কাঁচা খেলে হিতে বিপরীত হতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৩:৫১
Share:

কিছু খাবার কাঁচা খাওয়া ঠিক নয়। ছবি: সংগৃহীত।

শারীরিক ভাবে ফিট থাকতে হলে শাকসব্জি খাওয়ার বিকল্প নেই। খাওয়াদাওয়ার ক্ষেত্রে কিছু রুটিন মেনে চললে অনেক শারীরিক সমস্যা সহজেই এড়ানো যায়। শরীরের যত্ন নিতে অনেকেই মরসুমি ফল, শাকসব্জি কাঁচা খান। কাঁচা খাওয়ার কিছু উপকারিতাও রয়েছে। তবে বিপদও যেন নেই, তা নয়। কিছু খাবার রয়েছে যেগুলি কাঁচা খেলে হিতে বিপরীত হতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের হদিস।

Advertisement

কাঁচা ছেলে

সকালে খালিপেটে কাঁচা ছোলা অনেকেই খান। আবার মুড়িমাখা, আলুকাবলিতেও কাঁচা ছোলা না পড়লে ঠিক স্বাদ হয় না। অঙ্কুরিত কাঁচা ছোলা এমনিতে ভীষণ উপকারী। তবে কাঁচা খেলে মুশকিলে পড়তে পারেন। অঙ্কুরিত কাঁচা ছোলায় প্যাথোজেনিক ব্যাক্টেরিয়া থাকে। যা পেটের গোলমালেরে অন্যতম কারণ।

Advertisement

কাঠবাদাম

সাধারণত বেশির ভাগ মানুষ যে কাঠবাদাম খান সেগুলির স্বাদ মিষ্টি। স্বাস্থ্যকরও। তবে একই রকম দেখতে আরও একটি বাদাম রয়েছে। যার স্বাদ তেতো। ইংরেজিতে একে ‘বিটার আমন্ড’ বলে। এই বাদামে থাকে বিষাক্ত হাইড্রোসায়ানিক অ্যাসিড। কাঁচা খেলে বিভিন্ন শারীরিক সমস্যার সৃষ্টি হমতে পারে।

সসেজ

সন্ধের জলখাবারে সসেজ অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। স্বাস্থ্যকরও। কিন্তু অনেকে ভাজার আগেই কাঁচা সসেজ খেয়ে নেন। এই অভ্যাস শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। কাঁচা সসেজে রয়েছে ‘লিস্টেরিয়া’ নামক ব্যাক্টেরিয়া। যা শরীরের অন্দরে বিভিন্ন সমস্যা সৃষ্টি করে। তাই ভাল করে না ভেজে সসেজ খাওয়া একেবারেই ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement