Girl Child Welcome

গাড়ি সাজিয়ে, বাজনা বাজিয়ে বাড়ি আনা হল কন্যাসন্তানকে

মহম্মদবাজারের জয়পুর গ্রামের বাসিন্দা প্রিয়নাথ মাহারা দিন কয়েক আগে সিউড়ির একটি বেসরকারি নার্সিংহোমে এক কন্যাসন্তানের বাবা হন।

Advertisement

পাপাই বাগদি

মহম্মদবাজার শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ০৮:৪৯
Share:

বাড়িতে আনা হচ্ছে নবজাতিকাকে। মহম্মদবাজারের জয়পুর গ্রামে। নিজস্ব চিত্র।

কড়িধ্যা, লাভপুর, কীর্ণাহারের পরে এ বার মহম্মদবাজার। শুক্রবার গাড়ি সাজিয়ে, বাজনা বাজিয়ে সদ্যোজাত কন্যাসন্তানকে বাড়ি নিয়ে এল মহম্মদবাজার ব্লকের ভুতুরা পঞ্চায়েতের জয়পুর গ্রামের একটি পরিবার।

Advertisement

মহম্মদবাজারের জয়পুর গ্রামের বাসিন্দা প্রিয়নাথ মাহারা দিন কয়েক আগে সিউড়ির একটি বেসরকারি নার্সিংহোমে এক কন্যাসন্তানের বাবা হন। এ দিন সিউড়ি থেকে গাড়ি সাজিয়ে, বাজনা বাজিয়ে বাড়ি নিয়ে আসা হয় সেই নবজাতিকাকে। পরিবারের দাবি, কন্যা ও পুত্রের মধ্যে কোনও ভেদ নেই— এ বার্তা দিতেই এমন আয়োজন।

স্থানীয় সূত্রে খবর, এই এলাকায় এখনও পুত্র ও কন্যা সন্তানের মধ্যে ভেদাভেদ লক্ষ্য করা যায়। এর বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতেই এই ভাবে উদ্যোগী হয়েছেন, জানালেন প্রিয়নাথ। এ দিন বেলুন দিয়ে গাড়ি সাজিয়ে মেয়েকে নিয়ে আসেন প্রিয়নাথ। জয়পুর বাস স্ট্যান্ড থেকে গাড়ির সঙ্গে বাজনারও ব্যবস্থা করা হয়েছিল।

Advertisement

নবজাতকের ঠাকুর্দা সদানন্দ মাহারা বলেন, ‘‘আমরা লক্ষ্য করেছি, এই এলাকায় এখনও কিছু পরিবারে কন্যাসন্তান জন্ম নিলে পরিবার খুশি হতে পারছে না। তাই গাড়ি সাজিয়ে, বাজনা বাজিয়ে নাতনিকে বাড়িতে নিয়ে এলাম। ছেলে ও মেয়ের মধ্যে কোনও ভেদাভেদ নেই— এই বার্তা দিতেই এমন আয়োজন। সন্তান ছেলেই হোক বা মেয়ে, ভালবাসা দিয়ে বড় করা উচিত। মেয়ে বলে সে যেন অবহেলিত না হয়।’’

প্রিয়নাথ বলেন, ‘‘আমাদের পরিবারে প্রথম কন্যাসন্তান। তাকে মা লক্ষ্মী রূপে বরণ করে নেওয়া হল।’’ মেয়ের মা অর্পিতা মাহারা বলেন, ‘‘বিভিন্ন সময়ে দেখছি মেয়ে বলে অবহেলিত হতে হয়। বাড়িতে পুত্রসন্তান জন্মালে যে আনন্দ হয়, কন্যা জন্মালে তা দেখা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement