Dooars

Python: বর্ষার ডুয়ার্সে বাড়ছে সাপের আনাগোনা, খট্টিমারিতে উদ্ধার জালে আটক অজগর

ডুডুয়া নদীতে ভেসে খট্টিমারি জঙ্গল থেকেই অজগরটি লোকালয়ে চলে এসেছে বলে অনুমান করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ১৯:৪৩
Share:

খট্টিমারিতে জালে আটক অজগর। নিজস্ব চিত্র।

নদীতে জল বাড়তেই লোকালয়ে বাড়ছে পাইথনের আতঙ্ক । শুক্রবার সকালে ধূপগুড়ি ব্লকের খট্টিমারি হাইস্কুল সংলগ্ন এলাকায় একটি জালে আটকে পড়ে একটি অজগর। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন বনকর্মীরা। তাঁরা জাল কেটে উদ্ধার করেন অজগরটিকে।

Advertisement

বনকর্মীদের খবর দেওয়া হলে তাঁরা এসে সাপটিকে উদ্ধার করে নিয়ে যান। বন দফতরের অনুমান, পাহাড় এবং ডুয়ার্সে প্রবল বৃষ্টির কারণে নদী ও ঝোরাগুলিতে জলস্ফীতি দেখা দিয়েছে। আর সেই জলের স্রোতে ভেসে জঙ্গলের বিভিন্ন সাপ গ্রামে, চা-বাগানে চলে আসছে। ডুডুয়া নদীতে ভেসে খট্টিমারি জঙ্গল থেকেই অজগরটি লোকালয়ে চলে এসেছে বলে অনুমান করা হচ্ছে। এর আগেও একাধিকবার ওই এলাকা থেকে অজগর উদ্ধার করা হয়েছে।

বন দফতর জানিয়েছে, অজগরটি উদ্ধার করা অজগরটি ‘ইন্ডিয়ান রক পাইথন’ প্রজাতির। প্রাথমিক চিকিৎসার পর ফের সেটিকে জঙ্গলে ছাড়া হবে। জলপাইগুড়ির ‘অনারারি ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন’ সীমা চৌধুরী বলেন, ‘‘বর্ষাকালে জঙ্গলের মাঝ দিয়ে চলে যাওয়া নদীগুলি দিয়ে অজগর ভেসে কখনও কখনও গ্রামে চলে আসছে। তবে বনবিভাগ সজাগ রয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement