Earthquake in North Bengal

সকালে ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৫, উৎপত্তিস্থল সিকিম

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ভূমিকম্পটির উৎসস্থল সিকিমের নামচি থেকে ৯ কিলোমিটার দূরে। কম্পন টের পাওয়া গিয়েছে ভুটানেও। তবে এখনও পর্যন্ত ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ০৯:৫৮
Share:

—প্রতীকী চিত্র

ভূমিকম্পে কেঁপে উঠল জলপাইগুড়ি, আলিপুরদুয়ার-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ অংশ। বৃহস্পতিবার সকাল ৬টা ৫৭ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৫। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ভূমিকম্পটির উৎসস্থল সিকিমের নামচি থেকে ৯ কিলোমিটার দূরে। কম্পন টের পাওয়া গিয়েছে পড়শি দেশ ভুটানেও। তবে এখনও পর্যন্ত ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Advertisement

আবহবিদদের একাংশ মনে করছেন, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নীচে ভূমিকম্পটির উৎপত্তি হয়। কম্পনের উৎসস্থলটির অবস্থান দার্জিলিং থেকে ২২ কিলোমিটার দূরে, উত্তর সিকিমের রাবাংলার কাছে।

সকালে যখন কম্পন অনুভূত হয়, তখন অনেকেই ঘুমোচ্ছেন। আতঙ্কে বাড়ির বাইরে বেরিয়ে আসেন বাসিন্দাদের একাংশ। ভারী বৃষ্টির জেরে উত্তরবঙ্গে নদীগুলি রীতিমতো ফুঁসছে। ধসের জেরে প্রায় এক মাস বন্ধ ছিল শিলিগুড়ি থেকে দার্জিলিং, কালিম্পং যাওয়ার ১০ নম্বর জাতীয় সড়ক। এই পরিস্থিতিতে ভূমিকম্পের জেরে নতুন বিপদের আশঙ্কা করছেন কেউ কেউ। তবে হিমালয় পার্বত্য এলাকা এমনিতেই ভূমিকম্পপ্রবণ। হিমালয় সংলগ্ন এলাকায় আগেও একাধিক ছোট-বড় ভূমিকম্প হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement