বাসিন্দাদের বিক্ষোভে বন্ধ রেল-রাস্তা সংস্কার

নিম্ন মানের মেরামতির অভিযোগে বাসিন্দাদের বিক্ষোভে স্থগিত রাখা হল রেলের রাস্তা সংস্কারের কাজ। শনিবার দুপুরে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট রেলস্টেশনের ঘটনা। উত্তরপূর্ব সীমান্ত রেলের তরফে বরাত পেয়ে কিষানগঞ্জের এক ঠিকাদার এ দিন বালুরঘাট স্টেশনে ঢোকার বেহাল প্রায় ৩০০ মিটার রাস্তা এবং স্টেশন চত্বরে পার্কিংয়র জায়গায় পিচ পাথর ফেলে রাস্তা তৈরিতে নামে। কিন্তু পূর্তদফতরের ন্যূনতম কাজের সিডিউল না মেনে ধুলো মাখা রাস্তার উপর দিয়ে পিচপাথর দিয়ে দায়সারা কাজের অভিযোগ ওঠে। খবর পেয়ে এলাকার বাসিন্দারা গিয়ে পরীক্ষা করতেই পিচের চাদর উঠে আসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ০৭ জুন ২০১৫ ০৩:০৪
Share:

নিম্ন মানের মেরামতির অভিযোগে বাসিন্দাদের বিক্ষোভে স্থগিত রাখা হল রেলের রাস্তা সংস্কারের কাজ। শনিবার দুপুরে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট রেলস্টেশনের ঘটনা। উত্তরপূর্ব সীমান্ত রেলের তরফে বরাত পেয়ে কিষানগঞ্জের এক ঠিকাদার এ দিন বালুরঘাট স্টেশনে ঢোকার বেহাল প্রায় ৩০০ মিটার রাস্তা এবং স্টেশন চত্বরে পার্কিংয়র জায়গায় পিচ পাথর ফেলে রাস্তা তৈরিতে নামে। কিন্তু পূর্তদফতরের ন্যূনতম কাজের সিডিউল না মেনে ধুলো মাখা রাস্তার উপর দিয়ে পিচপাথর দিয়ে দায়সারা কাজের অভিযোগ ওঠে। খবর পেয়ে এলাকার বাসিন্দারা গিয়ে পরীক্ষা করতেই পিচের চাদর উঠে আসে। এরপরই নিম্নমানের কাজের অভিযোগ তুলে বাসিন্দারা কাজ বন্ধ করে রেল কর্তৃপক্ষকে সরজমিন তদন্তের দাবিতে বিক্ষোভ দেখান। খবর পেয়ে সংশ্লিষ্ট রেলের পূর্ত দফতরের জুনিয়র ইঞ্জিনিয়ার পাপ্পু কুমার বালুরঘাটে এসে রাস্তা মেরামতির কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। তিনি বলেন, ঊর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে কাজ বন্ধ রাখা হয়েছে। বিভাগীয় সিনিয়র ইঞ্জিনিয়ার এক-দুদিনের মধ্যে সরজমিনে কাজের মান খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবেন।

Advertisement

বালুরঘাট স্টেশনের সংযোগ রক্ষাকারী পাকা রাস্তার পিচ পাথর উঠে দীর্ঘদিন ধরে বেহাল হয়ে রয়েছে। রাস্তা ভেঙে বড় বড় গর্ত তৈরি হওয়ায় ট্রেন ধরতে যাওয়া যাত্রীরা হামেশা রিকশা, অটো উল্টে দুর্ঘটনায় পড়ছেন। গত বুধবার ডিআরএম উমাশঙ্কর সিংহ যাদব বালুরঘাট স্টেশন পরিদর্শন করে বেহাল রাস্তা ও পার্কিং জায়গা সংস্কারের আশ্বাস দিয়ে যাওয়ার তিনদিনের মধ্যে রেলের তরফে ওই রাস্তা মেরামতির জন্য প্রায় ৩৫ লক্ষ টাকা বরাদ্দ করা হয়। এদিন কিসানগঞ্জ থেকে ওই ঠিকাদার সংস্হার কর্মীরা এসে কাজ করতেই ওই অভিয়োগ ওঠে। কাজের দেখভালের দায়িত্বে থাকা ওই ঠিকাদার সংস্হার প্রতিনিধি প্রভাস ঝাঁ বলেন, কর্তৃপক্ষের নির্দেশ মতো আমরা কাজ করছি। কাজের সিডিউল আমাদের জানা নেই।

বাসিন্দাদের অভিযোগ, এর আগে সামান্য ওই রাস্তাটি মেরামতির পর তিনমাসের মধ্যে পিচপাথর উঠে বেহাল হয়ে পড়ে। সেবারেও নিম্নমানের কাজের নালিশ জানালেও কোনও কাজ হয়নি। এবারে রেলের ঊর্ধতন কর্তৃপক্ষ এ বিষয়ে সদর্থক ভূমিকা না নিলে লাগাতার বিক্ষোভ আন্দোলন হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement