Doctor's Hunger Strike

উত্তরবঙ্গে অনশনে বসা জুনিয়র ডাক্তার অলোকের অবস্থা আশঙ্কাজনক! ভর্তি করানো হল সিসিইউয়ে

কলকাতায় আট জন জুনিয়র ডাক্তার আমরণ অনশন করছেন। তেমনই আরজি কর-কাণ্ডের প্রতিবাদে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের দুই জুনিয়র ডাক্তার অনশন করছেন। তাঁদের মধ্যে এক জন অসুস্থ হয়ে পড়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৪:১২
Share:

অনশনকারী অলোক বর্মাকে হুইলচেয়ারে করে নিয়ে যাওয়া হচ্ছে। শনিবার। — নিজস্ব চিত্র

কলকাতায় অনিকেত মাহাতোর পর উত্তরবঙ্গে অনশনকারী জুনিয়র ডাক্তার অলোক বর্মা অসুস্থ। সাত দিন ধরে অনশনে বসার পর অলোকের শারীরিক পরিস্থতির অবনতি হয়েছে শনিবার। দুপুরে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ওই জুনিয়র ডাক্তারকে সিসিইউয়ে স্থানান্তর করা হয়েছে। তাঁর সঙ্গে অনশনে বসেছেন শৌভিক বন্দ্যোপাধ্যায়। তিনি এখনও সুস্থ বলে খবর।

Advertisement

মোট ১০ দফা দাবি নিয়ে গত শনিবার, ৫ অক্টোবর রাত সাড়ে ৮টা থেকে কলকাতার ধর্মতলায় আমরণ অনশন শুরু করেন জুনিয়র ডাক্তারেরা। তার পর দিন অনশনমঞ্চে যোগ দিয়েছিলেন আরজি করের জুনিয়র ডাক্তার অনিকেত। কিন্তু গত বৃহস্পতিবার রাতে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁকে ভর্তি করানো হয় আরজি করেই। এখনও চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন তিনি।

অন্য দিকে, শুক্রবার রাতে ধর্মতলায় ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্‌স ফ্রন্ট’-এর তরফে জানানো হয়, আরও দু’জন জুনিয়ার ডাক্তার আমরণ অনশনে যোগ দিয়েছেন। তাঁরা হলেন পরিচয় পাণ্ডা এবং আলোলিকা ঘোড়ুই। পরিচয় শিশুমঙ্গল হাসপাতালের ইএনটি (নাক, কান, গলা) বিভাগের পিজিটি দ্বিতীয় বর্ষের ছাত্র। আর অলোলিকা কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজের সার্জারি বিভাগে পিজিটি প্রথম বর্ষের ছাত্রী। বর্তমানে কলকাতার ধর্মতলার মঞ্চে অনশনরত জুনিয়র ডাক্তারদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট। তাঁদের সঙ্গে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের দুই জুনিয়ার ডাক্তার ‘আমরণ অনশন’ করছিলেন। মোট অনশনকারী ছিলেন ১০ জন। তার মধ্যে অলোক নামে ওই জুনিয়র ডাক্তারকে ভর্তি করানো হল সিসিইউয়ে।

Advertisement

আপাতত দিনে দু’বার করে স্বাস্থ্যপরীক্ষা করা হচ্ছে অনশনরত জুনিয়র ডাক্তারদের। পরীক্ষার রিপোর্ট বলছে, অনশনকারীদের সকলের শারীরিক অবস্থার অবনতি ঘটছে। কারও মাথা ঘুরছে। প্রায় সবারই রক্তের শর্করার মাত্রা কমছে। তা ছাড়া রক্তচাপ, পাল্‌‌স রেট ওঠানামা করছে। দেখা দিচ্ছে কিডনির সমস্যাও।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement