Kolkata Doctor Rape-Murder Case

ওষুধের সঙ্গে ‘বিচার চাই’ স্লোগানও প্রেসক্রিপশনে, আরজি কর-কাণ্ডে বেনজির প্রতিবাদ চিকিৎসকের

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে রাজ্য জুড়ে চিকিৎসকেরা আন্দোলন করছেন। কোথাও কোথাও কর্মবিরতি অব্যাহত। তার মধ্যেই রায়গঞ্জের চিকিৎসক প্রেসক্রিপশনে ‘বিচার চাই’ বলে স্ট্যাম্প মেরে দিচ্ছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

রায়গঞ্জ শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৮:৪৯
Share:

সমাজমাধ্যমে ভাইরাল যে প্রেসক্রিপশন। —নিজস্ব চিত্র।

কলকাতার আরজি কর মেডিক্যালের ঘটনার ২১ দিন কেটেছে। বিচারের দাবিতে এখনও প্রতিবাদ অটুট। চিকিৎসক থেকে নাগরিক সমাজ পথে নামছে। এই প্রেক্ষিতে রায়গঞ্জের এক চিকিৎসক প্রেসক্রিপশনে ওষুধ এবং পরামর্শ লেখার পর ‘বিচার চাই’ লেখা স্ট্যাম্প মারছেন। লাল রঙের ওই স্ট্যাম্পে গোল করে লেখা, ‘আরজি কর: বিচার চাই। অপরাধ চক্রের বিনাশ চাই।’ মাঝখানে ইংরেজিতে লেখা, ‘উই ওয়ান্ট জাস্টিস।’ ইতিমধ্যে সমাজমাধ্যমে ভাইরাল চিকিৎসকের একটি প্রেসক্রিপশনের ছবি। দেবব্রত রায় নামে ওই চিকিৎসকের দাবি, তিনি একা নন। তাঁর মতো বিচার চেয়ে আরও কয়েক জন চিকিৎসক প্রেসক্রিপশনে ওই রকম স্ট্যাম্প ব্যবহার করবেন।

Advertisement

উত্তর দিনাজপুরের রায়গঞ্জের উকিলপাড়া এলাকায় চিকিৎসক দেবব্রতের ‘চেম্বার’। সেখানে তাঁর কাছে যে রোগীরা যাচ্ছেন, তাঁদের জন্য লেখা প্রেসক্রিপশনে রয়েছে আরজি কর-কাণ্ডের বিচারের কথা। আনন্দবাজার অনলাইনকে ওই চিকিৎসক বলেন, ‘‘এটা আমার নীরব প্রতিবাদ।’’ তিনি আরও বলেন, ‘‘রাজ্য জুড়ে আরজি করের ঘটনার প্রতিবাদে সবাই সরব। আরজি করে চিকিৎসকের খুনের কথা আর কারও অজানা নয়। এক জন উদীয়মান তরুণী চিকিৎসককে ‘অন ডিউটি’ অবস্থায় যে ভাবে মেরে ফেলা হল এবং তাঁর উপর যে নৃশংস অত্যাচার চলেছে তার বিচার হোক শীঘ্রই।’’ পাশাপাশি তদন্ত প্রক্রিয়ার গতি নিয়েও প্রশ্ন তুলেছেন ওই চিকিৎসক। তিনি জানান, ঘটনার পর ২০ দিন কেটে গিয়েছে। তার পরেও তদন্তে কোনও ‘পজ়িটিভ দিক’ দেখতে পাচ্ছেন না। এতে তিনি হতাশ এবং বিরক্ত।

রায়গঞ্জের চিকিৎসক জানাচ্ছেন, আরজি করের ঘটনার পর যে ভাবে আন্দোলন চলছে তার সঙ্গে তাঁর মতো অন্যান্য চিকিৎসকও রয়েছেন। চিকিৎসকেরা সকলে শঙ্কিত। প্রেসক্রিপশনে ‘বিচার চাই’ স্ট্যাম্প দেওয়া নিয়ে দেবব্রত বলেন, ‘‘আমি একটি প্রতিবাদের মাধ্যম ঠিক করেছি। এর মাধ্যমে আমরা আমাদের রোগীকে জানাতে চাইছি, আমরা এই ঘটনার (আরজি করে চিকিৎসকের ধর্ষণ এবং খুন) জন্য দুঃখিত এবং এর প্রতিবাদ করছি।’’ তাঁর সংযোজন, ‘‘আমাদের চিকিৎসকদের কাছে রোগীরাই সব। তাঁরাই আমাদের সবচেয়ে কাছের। তাঁদের কাছে আমাদের পরিস্থিতির কথা তুলে ধরছি। পশ্চিমবঙ্গের অনেক চিকিৎসক এই ভাবে প্রতিবাদে শামিল হচ্ছেন। দু’-এক দিনের মধ্যে দেখবেন, অনেক চিকিৎসক এই একই পন্থায় প্রতিবাদ জানাচ্ছেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement