Bhupatinagar Investigation

আতঙ্ক তৈরি করতেই ভূপতিনগরে ঘটানো হয় বিস্ফোরণ! চার্জশিট দিয়ে দাবি করল এনআইএ

চার্জশিটে এনআইএ দাবি করেছে, পরিকল্পনা করে ষড়যন্ত্র করা হয়েছিল। এলাকায় আতঙ্কের পরিবেশ তৈরি করা হয়েছিল বলে মনে করছে এনআইএ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৮:৪৬
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

পূর্ব মেদিনীপুরের ভূপতিনগর বিস্ফোরণকাণ্ডে চার্জশিট জমা দিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। ৩৫ পাতার ওই চার্জশিটে বলাইচরণ মাইতি এবং মনোব্রত জানা-সহ ছ’জনকে অভিযুক্ত করা হয়েছে। এর মধ্যে তিন জনের মৃত্যু হয়েছে। এই বলাইচরণ এবং মনোব্রতকে গ্রেফতার করতে গিয়ে আক্রান্ত হয়েছিলেন এনআইএ-র আধিকারিকেরা। চার্জশিটে এনআইএ দাবি করেছে, পরিকল্পনা করে ষড়যন্ত্র করা হয়েছিল। এলাকায় আতঙ্কের পরিবেশ তৈরি করা হয়েছিল বলে মনে করছে এনআইএ। তদন্তকারী দল এ-ও দাবি করেছে, ভূপতিনগরে বোমা তৈরি করা হচ্ছিল। কোনও একটি রাজনৈতিক কর্মসূচির আগে বোমা তৈরি করা হয়।

Advertisement

২০২২ সালের ২ ডিসেম্বর ভগবানপুর-২ ব্লকের ভূপতিনগর থানার অর্জুননগর পঞ্চায়েতের নায়ড়াবিলা গ্রামে রাত প্রায় ১১টা নাগাদ বোমা বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় তৃণমূলের বুথ সভাপতি রাজকুমার মান্না, তাঁর ভাই দেবকুমার মান্না ও বিশ্বজিৎ গায়েনের মৃত্যু হয়। খবর পেয়ে এলাকায় যায় পুলিশ। স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে পুলিশ তদন্তও শুরু করে। পরে আদালতের নির্দেশে গত বছরের জুনে ঘটনার তদন্তভার হাতে নেয় এনআইএ।

সেই বিস্ফোরণের ঘটনার তদন্তে গিয়ে চলতি বছর এপ্রিল মাসে হামলার মুখে পড়ে এনআইএ-র তদন্তকারী দল। বলাইচরণ এবং মনোব্রতকে গাড়িতে তুলে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়ার সময় কেন্দ্রীয় এজেন্সির গাড়ি ঘিরে ধরেন উত্তেজিত গ্রামবাসীরা। তাঁরা বলাই এবং মনোব্রতকে গাড়ি থেকে নামিয়ে দেওয়ার দাবি করতে থাকেন বলে সূত্রের দাবি। এর পরেই এনআইএ-র গাড়ির কাচ ভেঙে দেওয়া হয়। এক আধিকারিক আহত হন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement