সমাজমাধ্যমে ভারত-বিরোধী পোস্ট, ভিসা বাতিল করে বাংলাদেশি নাগরিককে ফেরত পাঠাল বিদেশ মন্ত্রক

গত ৩ সেপ্টেম্বর চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে ভারতে এসেছিলেন ওই ব্যক্তি। কিন্তু ভারতে আসার পর থেকেই সমাজমাধ্যমে একাধিক ভারত-বিরোধী পোস্ট করেন। বেশির ভাগ পোস্ট ছিল বিদ্বেষ এবং উস্কানিমূলক।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৪
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

সমাজমাধ্যমে ভারত-বিরোধী পোস্ট করার অভিযোগে মুর্শিদাবাদে আটক হলেন বাংলাদেশি নাগরিক। বাতিল হল ভিসাও। রবিবার সন্ধ্যাতেই দেশে ফেরানো হয়েছে তাঁকে।

Advertisement

ওই ব্যক্তির নাম মহম্মদ আলমগীর। আপৎকালীন চিকিৎসা ভিসা নিয়ে ভারতে এসেছিলেন তিনি। এ দেশে বসেই সমাজমাধ্যমে একাধিক ভারত-বিরোধী পোস্ট করেন তিনি। এর পরেই তাঁকে আটক করে পুলিশ। পরে তাঁর ভিসা বাতিল করে তাঁকে দেশে ফেরানোর সিদ্ধান্ত নেয় বিদেশ মন্ত্রক।

ভারতের বিদেশ মন্ত্রক সূত্রে খবর, অভিযুক্ত বাংলাদেশের লালমনিরহাট এলাকার বাসিন্দা। গত ৩ সেপ্টেম্বর চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে ভারতে এসেছিলেন। তার পর থেকে সমাজমাধ্যমে একাধিক ভারত-বিরোধী পোস্ট করেন। বেশির ভাগ পোস্ট ছিল বিদ্বেষ ও উস্কানিমূলক। পোস্টগুলি সমাজমাধ্যমে ছড়িয়ে যেতেই অভিযুক্ত ব্যক্তিকে চিহ্নিত করে মুর্শিদাবাদ থেকে আটক করে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও তদন্তের পর অভিযুক্তকে কালো তালিকাভুক্ত করেছে ভারত সরকার। তাঁর ভিসা বাতিল করে রবিবার সন্ধ্যায় চ্যাংরাবান্ধা চেকপোস্ট দিয়ে তাঁকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ভবিষ্যতে আর কোনও দিনই ভারতে আসতে পারবেন না তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement