BSF

সীমান্তে মই নিয়ে গিয়ে পেরুর প্রাণীকে উদ্ধার করল বিএসএফ! নদিয়ায় আবার রুখে দেওয়া গেল পাচার

কাঁটাতারের দিকে খানিক এগিয়ে যেতেই জওয়ানেরা দেখতে পান বাংলাদেশের দিক থেকে কাঁটাতারের উপরে মই লাগিয়ে একটি প্রাণীকে ভারতের দিকে পৌঁছে দেওয়ার চেষ্টা হচ্ছে। ওই কাজ করছিল তিন জন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৭:২৩
Share:

উদ্ধার করা আলপাকাকে সঙ্গে নিয়ে জওয়ান। —নিজস্ব চিত্র।

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের কাঁটাতারে মই লাগিয়ে পাচার রুখল বিএসএফ। উদ্ধার করা হল আলপাকা নামে বিরল প্রাণী। ইতিমধ্যে উদ্ধার হওয়া প্রাণীটিকে বন দফতরের হাতে তুলে দিয়েছে সীমান্তরক্ষী বাহিনী।

Advertisement

পেরুর আন্দিজ পর্বতের পাদদেশে আলপাকার আধিক্য দেখা যায়। অভিজাত শীতবস্ত্র তৈরিতে এই প্রাণীর লোম ব্যবহার করা হয়। বিএসএফের একটি সূত্রে খবর, তাদের ৩২ নম্বর ব্যাটেলিয়নের নিয়ন্ত্রণাধীন নদিয়ার বানপুর বর্ডার আউটপোস্ট এলাকায় কয়েক জন সন্দেহভাজনকে ঘোরাঘুরি করতে দেখে সন্দেহ হয় জওয়ানদের। কাঁটাতারের দিকে খানিক এগিয়ে যেতেই জওয়ানেরা দেখতে পান বাংলাদেশের দিক থেকে কাঁটাতারের উপরে মই লাগিয়ে একটি প্রাণীকে ভারতের দিকে পৌঁছে দেওয়ার চেষ্টা হচ্ছে। ওই কাজ করছিল তিন জন। তাদের বাধা দেয় বিএসএফ। কিন্তু উল্টো দিক থেকে চ্যালেঞ্জ ছুড়ে দেয় তিন জন। তখন শূন্যে কয়েক রাউন্ড গুলি চালায় বিএসএফ। ভয় পেয়ে প্রাণীটিকে ওখানে রেখেই এলাকা ছেড়ে পালায় পাচারকারীরা। জওয়ানেরা কাঁটাতারের উপর থেকে উদ্ধার করে একটি পূর্ণবয়স্ক ' আলপাকাকে। জানা যাচ্ছে, ভারতীয় বাজারে প্রাণীটির আনুমানিক মূল্য কয়েক লক্ষ টাকা। পুনর্বাসনের জন্য আলপাকাটিকে বন দফতরের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি এনকে পাণ্ডে বলেন, ‘‘বন্যপ্রাণ রক্ষায় সীমান্তরক্ষী বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সীমান্ত জুড়ে অবৈধ পাচারকারবার রুখতে বিএসএফ সর্বদা শক্তিশালী ভূমিকা গ্রহণ করবে।’’ যদিও এই অভিযানে কোনও অভিযুক্তকে পাকড়াও করা যায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement