India Bangladesh

বালির আড়ালে ভারতের রাশি রাশি শাড়ি যাচ্ছে বাংলাদেশে! ট্রাক আটকাল ওপার বাংলার পুলিশ

গোপন সূত্রে খবর পেয়ে বর্ডার গার্ড বাংলাদেশের জওয়ানেরা বুধবার বালিবোঝাই ট্রাক আটকান। উদ্ধার হয় রাশি রাশি ভারতীয় শাড়ি। আনুমানিক দু’কোটি টাকার শাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

নদিয়া শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৯
Share:

ভারত-বাংলাদেশ সীমান্ত। —ফাইল চিত্র।

ভারত থেকে রাশি রাশি শাড়ি চোরাপথে চলে যাচ্ছে বাংলাদেশে। বালি রফতানির আড়ালে ভারতীয় শাড়ি পাচার করা হচ্ছে। ওপার বাংলার পুলিশ বুধবার সেই চক্র হাতেনাতে ধরেছে। অভিযোগ, বালিবোঝাই ট্রাকে গোপন কুঠুরি তৈরি করে তাতে শাড়ি রাখা হয়েছে। সেই শাড়ি বাংলাদেশের বিভিন্ন প্রান্তে অসাধু ব্যবসায়ীদের কাছে পৌঁছে যাচ্ছে। বেআইনি ভাবে চলছে ব্যবসা। বুধবার ভারত-বাংলাদেশ সীমান্তে প্রায় দুই কোটি টাকার শাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে বিজিবির ১৯ ব্যাটালিয়নের সিলেট বিওপির জওয়ানেরা বুধবার কানাইঘাট সীমান্ত এলাকায় অভিযান চালান। বালিভর্তি ট্রাক থামিয়ে তল্লাশি চালানো হয়। সেখান থেকে উদ্ধার হয় রাশি রাশি শাড়ি। জানা যায়, অধিকাংশই গুজরাত কিংবা মহারাষ্ট্রে তৈরি। এ ছাড়া, পশ্চিমবঙ্গের ধনেখালি এবং শান্তিপুরের শাড়ি, ধুতিও ছিল ট্রাকে। বালির ট্রাকে গোপন কুঠুরি বানিয়ে সেগুলি ভরে রাখা হয়েছিল বলে অভিযোগ।

ট্রাকচালকদের জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু তাঁদের কাছ থেকে আমদানি শুল্কের কোনও বৈধ কাগজপত্র পাওয়া যায়নি। আমদানি কর ফাঁকি দেওয়ার উদ্দেশেই শাড়িগুলি চোরাই পথে পাচার করা হচ্ছিল। সেগুলি বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

জকিগঞ্জ ১৯ বিজিবির ক্যাপ্টেন লেফ্‌টেন্যান্ট কর্নেল খন্দকার মহম্মদ আসাদুন্নবি বলেন, ‘‘সীমান্তে চোরাচালানবিরোধী অভিযান চলছে। তারই অংশ হিসাবে বুধবার অভিযান করা হয়েছে। সীমান্ত সুরক্ষায় বিজিবির এই ধরনের অভিযান অব্যাহত থাকবে। আটক করা পণ্য শুল্ক অফিসে জমা দেওয়া হবে। বাংলাদেশের আইন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement