Flood Relief

রাজ্যের বন্যায় ৪৬৮ কোটি টাকা ক্ষতিপূরণ দিল কেন্দ্র, ক্ষয়ক্ষতি খতিয়ে দেখে পরে অতিরিক্ত সাহায্যের আশ্বাস

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ১৪টি বন্যাবিধ্বস্ত রাজ্যকে ৫৮৫৮.৬০ কোটি টাকা অনুদান দেওয়া হচ্ছে। এসডিআরএফ এবং এনডিআরএফ থেকে অগ্রিম হিসাবে এই টাকা দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ২১:০৬
Share:

বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে পশ্চিমবঙ্গে। — ফাইল চিত্র।

পশ্চিমবঙ্গের বন্যায় ৪৬৮ কোটি টাকা ক্ষতিপূরণ দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রাজ্যে বন্যার জেরে যে ক্ষয়ক্ষতি হয়েছে, তা খতিয়ে দেখার জন্য একটি দল পাঠানো হবে। সেই কেন্দ্রীয় দল যে রিপোর্ট দেবে, তার উপর ভিত্তি করে বন্যাবিধ্বস্ত এলাকায় অতিরিক্ত সাহায্যের অনুমোদনও দেওয়া হবে।

Advertisement

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ১৪টি বন্যাবিধ্বস্ত রাজ্যকে ৫৮৫৮.৬০ কোটি টাকা অনুদান দেওয়া হচ্ছে। রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল (এসডিআরএফ) এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল (এনডিআরএফ) থেকে অগ্রিম হিসাবে এই টাকা দেওয়া হয়েছে। মহারাষ্ট্রকে ১,৪৯২ কোটি টাকা, অন্ধ্রপ্রদেশকে ১০৩৬ কোটি টাকা, অসমকে ৭১৬ কোটি টাকা, বিহারকে ৬৫৫.৬০ কোটি টাকা, গুজরাতকে ৬০০ কোটি টাকা, হিমাচল প্রদেশকে ১৮৯.২০ কোটি টাকা, কেরলকে ১৪৫.৬০ কোটি টাকা, মণিপুরকে ৬০ কোটি, মিজোরামকে ২১.৬০ কোটি টাকা, নাগাল্যান্ডকে ১৯.২০ কোটি টাকা, সিকিমকে ২৩.৬০ কোটি টাকা, তেলঙ্গানাকে ৪১৬.৮০ কোটি টাকা, ত্রিপুরাকে ২৫ কোটি টাকা, পশ্চিমবঙ্গকে ৪৬৮ কোটি টাকা দিচ্ছে কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, চলতি বছর বর্ষায় ভারী বৃষ্টি, বন্যা, ধসের কারণে ক্ষতির মুখে পড়েছে এই রাজ্যগুলি। সে কারণেই অনুদান ঘোষণা করা হয়েছে।

কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে, অসম, মিজোরাম, কেরল, ত্রিপুরা, নাগাল্যান্ড, গুজরাত, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, মণিপুরে ক্ষয়ক্ষতি পরখ করে দেখার জন্য দল (ইন্টার মিনিস্টেরিয়াল সেন্ট্রাল টিম) পাঠিয়েছে কেন্দ্র। শীঘ্রই বিহার এবং পশ্চিমবঙ্গে পরিস্থিতি খতিয়ে দেখার জন্যও দল পাঠানো হবে। নিয়ম মেনে, ওই দলের পাঠানো রিপোর্ট দেখে বিবেচনা করা হবে যে, রাজ্যগুলিকে অতিরিক্ত সাহায্য দেওয়া হবে কি না। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, চলতি বছর ২১টি রাজ্যকে বিপর্যয়ের ক্ষতিপূরণ হিসাবে মোট ১৪ হাজার ৯৫৮ কোটি টাকা দেওয়া হয়েছে। এসডিআরএফ থেকে ২১টি রাজ্যকে ৯০৪৪.৮০ কোটি টাকা দেওয়া হয়েছে। এনডিআরএফ থেকে ১৫টি রাজ্যকে ৪৫২৮.৬৬ কোটি টাকা দেওয়া হয়েছে। স্টেট ডিসাস্টার মিটিগেশন ফান্ড (এসডিএমএফ) থেকে ১১টি রাজ্যকে ১৩৮৫.৪৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। আর্থিক সাহায্য ছাড়াও জাতীয় বিপর্যয় মোকাবিলা দল, সেনা, বায়ুসেনার দল পাঠানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement