MSME Sector

দেবীপক্ষের আগেই রাজ্যে মহিলা চালিত ক্ষুদ্র-মাঝারি শিল্প উদ্যোগে কেন্দ্রীয় শিরোপা, উচ্ছ্বসিত মমতা

নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করে রাজ্যে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পক্ষেত্রে রাজ্যকে শীর্ষ স্থানে নিয়ে যাওয়ার জন্য এই শিল্পের সঙ্গে যুক্ত রাজ্যের মহিলাদের কুর্নিশ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ২২:০০
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

রাত পোহালেই মহালয়া। দেবীপক্ষে বাংলা জুড়ে শুরু হবে মাতৃশক্তির আরাধনা। সেই উৎসব শুরুর প্রাক্ মুহূর্তে রাজ্যের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প ক্ষেত্রে মহিলাদের প্রচেষ্টা শীর্ষস্থান দখল করল দেশে। মঙ্গলবার সন্ধ্যায় এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করে মহিলা পরিচালিত অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পক্ষেত্রে রাজ্যকে শীর্ষস্থানে নিয়ে যাওয়ার জন্য এর সঙ্গে যুক্ত রাজ্যের মহিলাদের কুর্নিশ জানিয়েছেন মমতা।

Advertisement

এক্স হ্যান্ডলে করা মুখ্যমন্ত্রীর পোস্ট।

তিনি লিখেছেন, ‘‘দেবীপক্ষের প্রাক্কালে ঘোষণা করতে পেরে গর্বিত যে ভারত সরকারের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প মন্ত্রকের প্রকাশিত ২০২৩-২৪ সালের বার্ষিক প্রতিবেদন পশ্চিমবঙ্গে মহিলা পরিচালিত সংস্থাগুলি প্রথম স্থান দখল করেছে।’’ তিনি আরও লিখেছেন, ‘‘আশ্চর্যজনক ভাবে, রাজ্যের মহিলাদের পরিচালিত অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প মন্ত্রকের অধীনে সব বিভাগে প্রথম স্থান অধিকার করেছে। সারা দেশের মধ্যে মহিলাদের দ্বারা পরিচালিত উদ্যোগগুলির মধ্যে রাজ্যের অবদান ২৩.৪২ শতাংশ।’’

মুখ্যমন্ত্রীর দাবি কেন্দ্রীয় সরকারের দেওয়া এই পরিসংখ্যানই বলে দিচ্ছে রাজ্যের উন্নয়নের মহিলাদের অংশীদারিত্ব কতটা। এক্স হ্যান্ডেলের পোস্টে মমতা লিখেছেন, ‘‘এই ছবিটি নারীর ক্ষমতায়নে পশ্চিমবঙ্গের প্রগতিশীল দৃষ্টিভঙ্গি তুলে ধরেছে এবং রাজ্যের অর্থনৈতিক উন্নয়নে তাঁরা যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তাও প্রকাশ করেছে।’’ ঘটনাচক্রে, মঙ্গলবারই শ্রীভুমি স্পোটিং ক্লাবের পুজো দিয়ে উৎসবের সূচনা করে দিয়েছেন মমতা। আর তার কয়েক ঘণ্টার মধ্যেই কেন্দ্রীয় সরকারের ক্ষুদ্র এবং কুটির শিল্প মন্ত্রকের তরফে রাজ্যেকে এই শিরোপা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। তাই শারদোৎসব শুরুর আগে রাজ্যের এই প্রাপ্তিকে দেবীপক্ষের সঙ্গেই যুক্ত করে দেখতে চেয়েছেন মুখ্যমন্ত্রী, এমনটাই মত প্রশাসনিক মহলের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement