West Bengal Weather Update

নিম্নচাপের প্রভাবে দক্ষিণের সব জেলায় সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি, ভিজবে উত্তরও, উত্তাল সমুদ্র নিয়ে সতর্কতা

হাওয়া অফিসের বুলেটিন অনুযায়ী, এখন দক্ষিণ বাংলাদেশ এবং আশপাশের অঞ্চলের উপর রয়েছে নিম্নচাপ। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উচ্চতায় রয়েছে সেই নিম্নচাপ, যা ক্রমে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ২০:৪৩
Share:

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা। —ফাইল ছবি।

বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ। তার জেরে রবি এবং সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হতে পারে ভারী বৃষ্টি। চার জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। বাকি জেলায় জারি হলুদ সতর্কতা। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণের বিভিন্ন জেলায় চলতে পারে দুর্যোগ। অন্য দিকে, অক্ষরেখার প্রভাবে উত্তরেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। সোমবার উত্তরবঙ্গের আট জেলাতেই ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করেছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

রবি এবং সোমবার দক্ষিণবঙ্গের সব ক’টি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে হতে পারে ঝড়। জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। রবিবার হুগলি, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সেখানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। সোমবার বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার দক্ষিণের পাঁচ জেলায় ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বুধবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণের তিন জেলায়।

উত্তরবঙ্গে আগামী শুক্রবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সোম এবং বুধবার উত্তরের আট জেলাতেই ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মাঝে মঙ্গলবারও পাঁচ জেলায় ভারী বৃষ্টির জন্য সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

হাওয়া অফিসের বুলেটিন অনুযায়ী, এখন দক্ষিণ বাংলাদেশ এবং আশপাশের অঞ্চলের উপর রয়েছে নিম্নচাপ। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উচ্চতায় রয়েছে সেই নিম্নচাপ, যা ক্রমে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। পূর্বাভাস বলছে, ১৯ অগস্ট, সোমবার বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর গভীর নিম্নচাপে পরিণত হবে। পরের তিন-চার দিনে এই নিম্নচাপ পশ্চিম এবং উত্তর-পশ্চিমে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের উপর দিয়ে এগোতে থাকবে। এর প্রভাবে সে সব জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য দিকে, পশ্চিম অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি অক্ষরেখা। তার প্রভাবেই বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। নিম্নচাপের প্রভাবে উত্তাল থাকবে সমুদ্র। তাই মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement