West Bengal Weather Update

বঙ্গোপসাগরের উপর তৈরি হল নিম্নচাপ, দক্ষিণ থেকে উত্তরের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি, কলকাতায় কেমন?

শনিবার ভোরের দিকে ওই নিম্নচাপ ওড়িশার পুরীর কাছে স্থলভাগে প্রবেশ করতে চলেছে। তার পর সেই নিম্নচাপ ওড়িশা এবং ছত্তীসগঢ়ের উপর দিয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৬:২৯
Share:

সোমবার পর্যন্ত রাজ্যের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। ছবি: পিটিআই।

বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ। তার প্রভাবে আগামী সোমবার পর্যন্ত রাজ্যের দক্ষিণে বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই তালিকায় নেই কলকাতা। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের কিছু জেলায়। মৎস্যজীবীদের জন্যও জারি করা হয়েছে সতর্কতা।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার সকাল সাড়ে ৮টার সময় নিম্নচাপে পরিণত হয়েছে নিম্নচাপ বলয়। ওড়িশা এবং সংলগ্ন অন্ধ্রপ্রদেশের উত্তরাংশের কাছে উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে এই নিম্নচাপ। হাওয়া অফিসের শেষ প্রকাশিত বুলেটিন অনুযায়ী, পুরী থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং ওড়িশার গোপালপুর থেকে ১৩০ কিলোমিটার পূর্বে রয়েছে সেই নিম্নচাপ। অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপত্তনম থেকে এর দূরত্ব ২৪০ কিলোমিটার। কলিঙ্গপত্তনমের পূর্ব এবং উত্তর-পূর্ব দিকে রয়েছে নিম্নচাপটি। বঙ্গোপসাগরের উপর দিয়ে ক্রমে তা উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে, শনিবার ভোরের দিকে ওই নিম্নচাপ ওড়িশার পুরীর কাছে স্থলভাগে প্রবেশ করতে চলেছে। স্থলভাগে প্রবেশ করার পর সেই নিম্নচাপ ওড়িশা এবং ছত্তীসগঢ়ের উপর দিয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে। পরের ২৪ ঘণ্টায় তার শক্তিক্ষয় হবে।

হাওয়া অফিস জানিয়েছে, এই নিম্নচাপের প্রভাবে শনিবার পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। তবে জেলার সব জায়গায় ভারী বৃষ্টি হবে না। এই দুই জেলা ছাড়াও পুরুলিয়া, বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে জেলার সব জায়গায় ঝড়বৃষ্টি হবে না। সোমবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

শনিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। ওই দুই জেলা ছাড়াও দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পঙে ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। তবে জেলার সব জায়গায় হবে না। দার্জিলিং, কালিম্পঙে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সাগরে যেতে বারণ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement