Migrant Labourer Death

হরিয়ানায় গণপিটুনিতে মৃত বাসন্তীর পরিযায়ী শ্রমিকের পরিবারের পাশে মুখ্যমন্ত্রী, করলেন চাকরির ব্যবস্থা

হরিয়ানায় কাজ করতে যাওয়া এক পরিযায়ী শ্রমিককে গত মঙ্গলবার পিটিয়ে খুনের অভিযোগ উঠেছিল। সেই ঘটনার পর থেকেই পরিবারের পাশে থেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১২:৪৬
Share:

পরিবারের পাশে থাকার বার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। —ফাইল চিত্র।

হরিয়ানায় কাজে করতে গিয়ে গণপিটুনির বলি হয়েছেন বাংলার এক পরিযায়ী শ্রমিক। তাঁর পরিবারের এক জনকে চাকরি দেওয়ার সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সোমবার সকালে সমাজমাধ্যমে এ কথা জানিয়েছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ।

Advertisement

স্রেফ সন্দেহ হয়েছিল গোমাংস ভক্ষণের, অভিযোগ তার জেরেই পিটিয়ে খুন করা হয় দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর সাবির মল্লিককে। মমতার নির্দেশে তৃণমূলের একটি প্রতিনিধি দল শোকস্তব্ধ পরিবারের সঙ্গে দেখাও করে।

কুণাল লিখেছেন, “বিজেপি শাসিত হরিয়ানায় পরিকল্পিত গণপিটুনিতে নিহত বাংলার শ্রমিক সাবির মল্লিকের পরিবারের পাশে দাঁড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক জনকে চাকরি দিচ্ছেন তিনি। তৃণমূলের তরফ থেকে আর্থিক সাহায্যও করা হয়েছে পরিবারকে। মুখ্যমন্ত্রী খবর রেখেছেন, যা যা করণীয় করছেন। প্রতিনিধিও পাঠান।” প্রসঙ্গত, প্রশাসনিক ও দলীয় স্তরে শুরু থেকেই মৃত পরিবারের পাশে থাকার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। রবিবার তৃণমূলের রাজ্যসভার সাংসদ সামিরুল ইসলাম-সহ এক প্রতিনিধি দল গিয়েছিল বাসন্তীতে সাবিরের পরিবারের সঙ্গে দেখা করতে। সামিরুল রাজ্যের পরিযায়ী শ্রমিক কল্যাণ পর্ষদের দায়িত্বেও রয়েছেন।

Advertisement

মৃত পরিযায়ী শ্রমিকের পরিবারের সঙ্গে দেখা করে, তাঁদের পাশে থাকার বার্তা দিয়েছেন সামিরুল। এ বার কুণাল জানালেন, সাবিরের পরিবারের এক জনকে চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, ঘটনাটি ঘটেছিল গত মঙ্গলবার (২৭ অগস্ট)। হরিয়ানার চরখি দাদরি জেলার অন্তর্গত বধরা থানা এলাকায় সাবিরকে পিটিয়ে খুন করা হয়েছিল বলে অভিযোগ। হরিয়ানা পুলিশ সূত্রে খবর, বধরার একটি বস্তিতে থাকতেন তিনি এবং পেটের তাগিদে আবর্জনা সংগ্রহের কাজ করতেন। গত মঙ্গলবার গোমাংস ভক্ষণের সন্দেহে তাঁর উপর হামলা চালানো হয় বলে অভিযোগ। পরদিন (বুধবার) বধরা থানায় এফআইআর দায়ের হয়েছিল। তদন্তে নেমে ইতিমধ্যে একাধিক অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের তালিকায় রয়েছে এক নাবালকও। হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিংহ সাইনি ঘটনার নিন্দা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement