CCTV Cameras

আরও সাড়ে পাঁচ হাজার সিসি ক্যামেরা বসানোর প্রস্তুতি নিচ্ছে পুলিশ 

লালবাজারের এক কর্তা জানান, চলতি মাসে লোকসভা ভোট মিটে যেতেই নির্ভয়া প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে কলকাতা পুলিশ এলাকা জুড়ে সাড়ে পাঁচ হাজার সিসি ক্যামেরা বসানোর ছাড়পত্র মিলেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ০৭:৪৪
Share:

—প্রতীকী চিত্র।

শহরে আরও কোথায় কোথায় সিসি ক্যামেরার নজরদারি প্রয়োজন, তা খতিয়ে দেখার পরে ট্র্যাফিক গার্ডগুলি আগেই এই সংক্রান্ত তালিকা জমা দিয়েছিল লালবাজারে। এ বার ওই সাড়ে পাঁচ হাজার ক্যামেরা যে সমস্ত জায়গায় বসবে, সেখানে ক্যামেরা বসানোর পরিকাঠামো ঠিকঠাক আছে কি না, তা খতিয়ে দেখার কাজ শুরু করল পুলিশের একটি দল। লালবাজার সূত্রের খবর, পাঁচ জনের একটি দল বিভিন্ন থানা এবং ট্র্যাফিক গার্ড এলাকায় গিয়ে এই কাজ করছে। ওই সমস্ত ক্যামেরা কোথায় বসানো হবে, তার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো আছে কি না, সে সব খুঁটিয়ে দেখছে তারা।

Advertisement

লালবাজারের এক কর্তা জানান, চলতি মাসে লোকসভা ভোট মিটে যেতেই নির্ভয়া প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে কলকাতা পুলিশ এলাকা জুড়ে সাড়ে পাঁচ হাজার সিসি ক্যামেরা বসানোর ছাড়পত্র মিলেছে। যার জন্য নবান্নের তরফে মঞ্জুর করা হয়েছে প্রায় ৩৯ কোটি টাকা। ওই সমস্ত ক্যামেরা বসানোর ওয়ার্ক অর্ডারও বেরিয়ে গিয়েছে। সেই কারণেই ক্যামেরা বসানোর পরিকাঠামো খতিয়ে দেখা হচ্ছে। নির্ভয়া প্রকল্পের দ্বিতীয় দফার টাকায় সেগুলি বসানোর কথা রয়েছে শহরের বিভিন্ন স্কুল, কলেজ এবং ধর্মীয় স্থানে। যাতে সেই সব এলাকায় নজরদারি চালাতে সুবিধা হয়। এ ছাড়া, আরও কিছু গুরুত্বপূর্ণ জায়গাতেও বসানো হবে ক্যামেরা।

পুলিশ সূত্রের খবর, যে সমস্ত এলাকায় ক্যামেরা বসানো হচ্ছে, সেখানে বিদ্যুতের ব্যবস্থা থেকে শুরু করে ক্যামেরা বসানোর পাকাপোক্ত ও নিরাপদ জায়গা আছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশের দলটি। ভাঙড়ের বিভিন্ন গ্রামীণ এলাকাতেও ওই ক্যামেরা বসানোর কথা রয়েছে। পুলিশকর্তাদের আশা, পুজোর আগেই ক্যামেরা বসানোর কাজ শেষ হবে। উল্লেখ্য, বর্তমানে শহরে সাড়ে তিন হাজারেরও বেশি সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো হয়। তবে, মাসখানেক আগে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ট্র্যাফিক বিভাগের প্রায় ৫০০টি ক্যামেরা ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেগুলি মেরামত করা হচ্ছে বলে লালবাজার জানিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement