South Dum Dum Municipality

জঞ্জাল সাফাইয়ে বাণিজ্যিক প্রতিষ্ঠান থেকে সার্ভিস চার্জ দক্ষিণ দমদমে

স্থানীয় বাসিন্দাদের একাংশের বক্তব্য, পুরকর্মীরা নিয়মিত আবর্জনা সংগ্রহ করেন। তা সত্ত্বেও দেখা যায়, বিভিন্ন জায়গায় দোকান ও রেস্তরাঁর সামনে বা বাজার এলাকায় আবর্জনা পড়ে রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৫
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

খাবারের দোকান থেকে শুরু করে রেস্তরাঁ, হোটেল-সহ সমস্ত বাণিজ্যিক প্রতিষ্ঠান থেকে আবর্জনা সংগ্রহের জন্য সার্ভিস চার্জ নেওয়ার পরিকল্পনা করেছে দক্ষিণ দমদম পুরসভা। সম্প্রতি পুরপ্রতিনিধিদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। পুরসভার আয় বাড়াতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুরকর্তারা।

Advertisement

স্থানীয় বাসিন্দাদের একাংশের বক্তব্য, পুরকর্মীরা নিয়মিত আবর্জনা সংগ্রহ করেন। তা সত্ত্বেও দেখা যায়, বিভিন্ন জায়গায় দোকান ও রেস্তরাঁর সামনে বা বাজার এলাকায় আবর্জনা পড়ে রয়েছে। শহর পরিচ্ছন্ন রাখতে হলে এই প্রবণতা বন্ধ হওয়া দরকার। এ ক্ষেত্রে প্রধানত ব্যবসায়ীদের সচেতনতার অভাবকেই দুষছেন তাঁরা।

এক পুরপ্রতিনিধি জানান, বকেয়া কর আদায় থেকে শুরু করে বিভিন্ন উপায়ে পুরসভার নিজস্ব আয় বাড়ানোর চেষ্টা চলছে। সেই সঙ্গে শহর পরিচ্ছন্ন রাখার দিকেও বিশেষ জোর দেওয়া হচ্ছে। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, দোকানগুলির সামনে পুরসভার তরফে আবর্জনা ফেলার বিন রাখা হবে। সেই আবর্জনা পুরকর্মীরা সংগ্রহ করবেন। তার জন্য সার্ভিস চার্জ নেবে পুরসভা।

Advertisement

তবে, সার্ভিস চার্জ নেওয়ার এই সিদ্ধান্তে ব্যবসায়ীদের একাংশ অসন্তুষ্ট। তাঁদের মতে, বিকিকিনির অবস্থা বর্তমানে সন্তোষজনক নয়। অনেক ছোট দোকানদার ও ব্যবসায়ী রয়েছেন। তাঁদের বিষয়টি যেন বিবেচনা করা হয়। যদিও এক পুরপ্রতিনিধির দাবি, কারও উপরে করের বোঝা চাপানো পুরসভার উদ্দেশ্য নয়। নিশ্চিত ভাবেই সব দিক বিবেচনা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement