র‌্যাগিং হয়েছিল কি, ধন্দ যাদবপুরে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে সম্প্রতি যে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে, তার সত্যতা খুঁজে পাওয়া যায়নি। উপাচার্য সুরঞ্জন দাস মঙ্গলবার জানিয়েছেন, অভিযোগের কোনও সত্যতা মেলেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ মে ২০১৭ ০১:৪০
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে সম্প্রতি যে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে, তার সত্যতা খুঁজে পাওয়া যায়নি। উপাচার্য সুরঞ্জন দাস মঙ্গলবার জানিয়েছেন, অভিযোগের কোনও সত্যতা মেলেনি। তাই অভিযোগকারীর ক্ষেত্রে আইন আইনের পথে চলবে। অন্য দিকে, অভিযোগকারীর দাবি, র‌্যাগিং অবশ্যই হয়েছিল। কর্তৃপক্ষের উপরে ভরসা নেই বলেই তাঁদের লিখিত ভাবে না জানিয়ে ফেসবুকে অভিযোগ পোস্ট করেছিলেন এবং সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন তিনি।

Advertisement

অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ওই ছাত্র জাহাঙ্গির হোসেনের অভিযোগ ছিল, ছেলেদের মেন হস্টেলে ২১ এপ্রিল কিছু সিনিয়র ছাত্র প্রথম বর্ষের ছাত্রদের অর্ধনগ্ন করে নাচায়। সেই রাতে তিনি ডিন অব স্টুডেন্টস রজত রায়কে ফোনে পুরো বিষয়টি জানিয়েছিলেন বলেও দাবি করেন। এ নিয়ে একটি পোস্ট তিনি ফেসবুকে দেন।

তবে, রজতবাবুর দাবি, জাহাঙ্গিরের অভিযোগ পাওয়ার পরেই তিনি ওই হস্টেলের সুপারকে পুরো বিষয়টি খতিয়ে দেখতে বলেন। কিন্তু সুপার তাঁকে জানান, এমন কিছু ঘটেনি।

Advertisement

এর পরে উপাচার্য সুরঞ্জন দাস বিভিন্ন খবরের কাগজে জাহাঙ্গিরের বক্তব্যের বিষয়ে জানতে পেরে নিজে থেকেই হস্টেলের অ্যান্টি-র‌্যাগিং স্কোয়াডকে বিষয়টি তদন্ত করে দেখার নির্দেশ দেন। স্কোয়াড তদন্ত করে জানিয়েছে, ঘটনার কোনও সত্যতা পাওয়া যায়নি। এ দিন বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি-র‌্যাগিং কমিটির সঙ্গে উপাচার্য বিষয়টি নিয়ে বৈঠকে বসেন।

সেখানেই সিদ্ধান্ত হয়, যে হেতু অভিযোগকারীর অভিযোগের সত্যতা পাওয়া যায়নি, তাই বিশ্ববিদ্যালয় ওই ছাত্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারে।

উপাচার্য বলেন, ‘‘ওই ছাত্র খবরের কাগজে র‌্যাগিংয়ের অভিযোগ নিয়ে যা বলেছিলেন, তা পরে অস্বীকার করেছেন। পুরোটা খতিয়ে দেখার পরে যদি প্রমাণিত হয়, ওই ছাত্র মিথ্যাচার করেছেন, তা হলে তাঁর বিরুদ্ধে আইনি পথেই ব্যবস্থা নেওয়া হবে।’’ তবে কী ব্যবস্থা নেওয়া হবে, সে নিয়ে উপাচার্য কিছু বলতে চাননি।

এ দিনও জাহাঙ্গির বলেন, “সে দিন হস্টেলে যা ঘটেছিল, তাকে র‌্যাগিং বলেই মনে করি। তবে কর্তৃপক্ষের উপরে কোনও ভরসা নেই বলেই ফেসবুকে লিখেছিলাম। সংবাদমাধ্যমেও গিয়েছিলাম। যে অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড তদন্ত করেছে, তাদের উপরেও আমার কোনও ভরসা নেই।’’ তাঁর যুক্তি, অন্য আবাসিকেরা ভয়ে র‌্যাগিংয়ের অভিযোগ জানাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement