Indian Railways

ট্রেনের সময় জানার অ্যাপ ও স্টেশনের বোর্ডের ত্রুটি মেটাতে উদ্যোগী রেল

স্টেশনে পুরনো বোর্ড রয়েছে, সেখানে অবিলম্বে তা বদলে নতুন বোর্ড বসানোর নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

ফিরোজ ইসলাম 

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ০৭:২১
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

ট্রেনের সময়জ্ঞাপক অ্যাপ এবং বিভিন্ন স্টেশনে ট্রেন ইন্ডিকেশন বোর্ডের ত্রুটি নিয়ে কঠোর অবস্থান নিচ্ছে রেল। দেশের ১৭টি জ়োনে চিঠি পাঠিয়ে ট্রেনের সময়ানুবর্তিতা নিয়ে কারচুপি করার ঘটনায় অভিযুক্ত আধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে রেল বোর্ড।

Advertisement

সারা দেশে ন্যাশনাল ট্রেন এনকোয়্যারি সিস্টেম (এন টি ই এস) থেকে দেশের বিভিন্ন প্রান্তের ট্রেন চলাচলের হাল-হকিকত সংক্রান্ত তথ্য সংগ্রহ করে বিভিন্ন সরকারি-বেসরকারি অ্যাপ। ওই ব্যবস্থায় ট্রেন চলাচল সংক্রান্ত তথ্য বিভিন্ন ডিভিশন থেকে কন্ট্রোল অফিসে যায় অ্যাপ্লিকেশন সফটওয়্যারের মাধ্যমে। অভিযোগ, ডিভিশন থেকে পাঠানো তথ্যের গোলমালের জেরে এন টি ই এস ব্যবস্থায় ট্রেনের সময় সম্পর্কে ভুল তথ্য আসছে। বিভিন্ন অ্যাপ ওই তথ্য ব্যবহার করায় যাত্রীদের কাছে ভুল তথ্য পৌঁছে যাচ্ছে। পরিণামে বাড়ছে যাত্রী-হয়রানি। বহু স্টেশনে ট্রেন ইন্ডিকেশন বোর্ড আধুনিক না হওয়ার ফলে সেখানেও ট্রেনের ভুল সময় দেখাচ্ছে। ওই বোর্ড অনুসরণ করতে গিয়ে যাত্রীদের বিভ্রান্তির মুখে পড়তে হচ্ছে। একাধিক ক্ষেত্রে ট্রেন ফসকে যাওয়ার মতো পরিস্থিতিও তৈরি হয়েছে বলে অভিযোগ।

সমস্যা মেটাতে রেল বোর্ডের তরফে সব স্টেশনে রেলের মানক সংস্থা আর ডি এস ও অনুমোদিত ডিসপ্লে বোর্ড বসানোর নির্দেশ দেওয়া হয়েছে। স্টেশনে জি পি এস নিয়ন্ত্রিত ঘড়ি বসানোর নির্দেশও এসেছে। আধুনিক ওই বোর্ড সরাসরি এন টি ই এস ব্যবস্থার সঙ্গে যুক্ত হওয়ার ফলে ট্রেনের সময় নিয়ে বিভ্রান্তি ঘটবে না বলে মনে করছে রেল বোর্ড। সংস্থা সূত্রের খবর, রেল বোর্ড মনে করছে, স্টেশনের ট্রেন ইন্ডিকেশন বোর্ডে দেখানো সময় নিয়ে কোনও বিভ্রান্তি থাকা উচিত নয়। ওই বোর্ডের তথ্যের মাধ্যমেই যাত্রীদের সঙ্গে রেলের যোগাযোগ ঘটে। ফলে, ওই সব বোর্ডে যাতে কোনও রকম ভ্রান্তির আশঙ্কা না থাকে, তা দেখতে তৎপর হয়েছে রেল।

Advertisement

যে সব স্টেশনে পুরনো বোর্ড রয়েছে, সেখানে অবিলম্বে তা বদলে নতুন বোর্ড বসানোর নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, যে সব ক্ষেত্রে দূরপাল্লার বিভিন্ন ট্রেন সম্পর্কে ঠিক তথ্য যায়নি, সেখানেও সমস্যা চিহ্নিত করে ব্যবস্থা নিচ্ছে রেল। বেশ কিছু ক্ষেত্রে বিভিন্ন ডিভিশন দূরপাল্লার কিছু ট্রেনের যাত্রা শুরু করার তথ্য ঠিক মতো দেয়নি বলে অভিযোগ। ট্রেন ছাড়ার ক্ষেত্রে দেরির তথ্য লুকিয়ে ফেলতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে মনে করছে রেল। সে জন্যই বিষয়টিকে গুরুত্ব দিয়ে একেবারে গোড়ায় ত্রুটি দূর করার নির্দেশ দেওয়া হয়েছে।

অতীতে বিভিন্ন ডিভিশন থেকে কর্মীরা এন টি ই এস-এ তথ্য তুলতেন। তাতে বহু ত্রুটি থাকত। পরে তা সংশোধন করে কন্ট্রোল অফিস সফটওয়্যার থেকে তথ্য সংগ্রহের ব্যবস্থা করা হয়। ওই সফটওয়্যার সরাসরি ‘ডেটা লগার’ যন্ত্রের সঙ্গে যুক্ত। বছর ছয়েক আগে ওই ব্যবস্থা অবলম্বন করার পরে ট্রেনের সময়জ্ঞাপক অ্যাপ অনেকটা নির্ভুল হয়ে ওঠে। তবে সম্প্রতি সেখানেও কিছু গরমিল ধরা পড়ায় ক্ষুব্ধ রেল বোর্ড। ফলে, ওই ব্যবস্থা নির্ভুল রাখতে সব জ়োনকে কঠোর অবস্থান নেওয়ার নির্দেশ পাঠিয়েছে রেল। এক রেলকর্তা বলেন, ‘‘ট্রেন চলাচলে বিলম্ব কাম্য নয়। কিন্তু, ওই ত্রুটি ঢাকতে সময় ভুল দেখানোটা গুরুতর অপরাধ। ফলে, এ নিয়ে শিথিলতা দেখানোর কোনও সুযোগ নেই।’’

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement