Junior Doctors' Movement

আরও এক বেসরকারি হাসপাতালে আংশিক ভাবে পরিষেবা বন্ধের ডাক! ক্রমেই জোরালো হচ্ছে বিচারের দাবি

একের পর এক বেসরকারি হাসপাতালে কর্মবিরতির হুঁশিয়ারি দিতে শুরু করেছেন ডাক্তারেরা। শনিবার থেকে জরুরি নয়, এমন সব পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ফর্টিসের ডাক্তারেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৬:২৩
Share:

শনিবার থেকে ফর্টিসে আংশিক কর্মবিরতির ডাক ডাক্তারদের। —নিজস্ব চিত্র।

জুনিয়র ডাক্তারদের আন্দোলনে শুরু থেকেই পাশে থেকেছেন সিনিয়র ডাক্তারেরা। আন্দোলনে প্রয়োজনীয় পরামর্শ, সমর্থন জুগিয়ে গিয়েছেন তাঁরা। মিছিলে হেঁটেছেন, স্লোগানও তুলেছেন। শুধু সরকারি হাসপাতালগুলি নয়, গত দু’মাসে একাধিক বেসরকারি হাসপাতালের চিকিৎসকেরাও ব্যক্তিগত স্তরে আন্দোলনের পাশে দাঁড়িয়েছেন। সময় যত এগোচ্ছে, তত জোরালো হয়েছে প্রতিবাদের স্বর। জুনিয়র ডাক্তারদের আন্দোলনের প্রতি সংহতির বার্তা দিতে এ বার আংশিক কর্মবিরতির ডাক একের পর এক বেসরকারি হাসপাতালেও। কলকাতার আনন্দপুরে ফর্টিস হাসপাতালে শনিবার থেকেই আংশিক কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। জরুরি নয় এমন সব পরিষেবা আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

হাসপাতালের ডাক্তারেরা এক বিবৃতিতে শুক্রবার এ কথা জানিয়েছেন। আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের দাবিদাওয়া সঙ্গত বলেই মত ফর্টিসের ডাক্তারদের। সম্পূর্ণ ভাবে আন্দোলনের পাশে থাকার বার্তা দিয়েছেন তাঁরা। দেশের আর কোনও হাসপাতালকে যাতে নিজেদের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের হারাতে না হয়, সে কথাও বিবৃতিতে জানিয়েছেন তাঁরা। এমন অবস্থায় ১২ অক্টোবর থেকে জরুরি নয় এমন সব পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ওই হাসপাতালের ডাক্তারেরা। যদিও জরুরি পরিষেবা সচল রাখা হবে। পরিস্থিতির উপর প্রতি দিন নজর রাখা হবে এবং সেই মতো পদক্ষেপ করা হবে বলেও বিবৃতিতে জানিয়েছেন তাঁরা।

আরজি করের ঘটনার প্রতিবাদে এবং জুনিয়র ডাক্তারদের আন্দোলনে সংহতি জানিয়ে কলকাতার একাধিক বেসরকারি হাসপাতালের চিকিৎসকেরা আংশিক কর্মবিরতির ঘোষণা করেছেন। প্রথমে অ্যাপোলো হাসপাতালের ডাক্তারেরা এই ঘোষণা করেন। তাঁরা জানিয়েছেন, জুনিয়র ডাক্তারদের দাবি পূরণ না হলে আগামী সোমবার থেকে তাঁরা কর্মবিরতির পথে হাঁটবেন। জরুরি পরিষেবা ছাড়া বাকি সব ক্ষেত্রে কর্মবিরতি পালন করা হবে।

Advertisement

এর পরে বৃহস্পতিবার থেকে আংশিক কর্মবিরতির ঘোষণা করেন নারায়ণা গোষ্ঠীর নিয়ন্ত্রণাধীন আরএন টেগোর হাসপাতালের সিনিয়র ডাক্তারেরা। তাঁরা হাসপাতাল কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানান, ‘জুনিয়র ডাক্তারদের আন্দোলনে সংহতি জানাতে’ তাঁরা বৃহস্পতিবার থেকে আগামী সোমবার পর্যন্ত আংশিক কর্মবিরতির পথে হাঁটবেন। তবে জরুরি পরিষেবা চালু থাকবে বলে জানানো হয়েছে। পরিস্থিতি বিচার করে এই কর্মবিরতির মেয়াদ বৃদ্ধি করা হতে পারে বলেও জানিয়েছেন ওই হাসপাতালের চিকিৎসকেরা। ঢাকুরিয়ার মণিপাল হাসপাতালেও ডাক্তারেরা সোমবার থেকে জরুরি নয় এমন সব পরিষেবা বন্ধ রাখার হুঁশিয়ারি দিয়েছেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement