R G Kar Hospital Incident

‘আরজি কর হাসপাতালের ঘটনা হৃদয়বিদারক’, তবে রাজ্যকে না দুষে প্রিয়ঙ্কা চাইলেন ‘ন্যায়বিচার’!

সোমবারও প্রদেশ কংগ্রেসের ‘মেডিক্যাল সেল’ অভিযোগ তুলেছে, আরজি করের ঘটনার দোষীদের একাংশকে শাসকদল আড়াল করার চেষ্টা করছে। কিন্তু প্রিয়ঙ্কা সে পথে হাঁটলেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৬:১৯
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

আরজি কর-কাণ্ড নিয়ে দেশজোড়া প্রতিবাদের মধ্যেই এ বার প্রতিক্রিয়া জানালেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা বঢরা। সোমবার এক্স হ্যান্ডলে তিনি ঘটনার কড়া নিন্দা করে কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা নিয়ে সরব হন। তবে ‘ইন্ডিয়া’র অন্যতম সহযোগী দল তৃণমূল পরিচালিত রাজ্য সরকারকে সরাসরি নিশানা করেননি তিনি। বরং আস্থা রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের পদক্ষেপের উপরেই।

Advertisement

এক্স পোস্টে প্রিয়ঙ্কা লিখেছেন, ‘‘কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজে এক জন শিক্ষানবিশ চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনা হৃদয়বিদারক। কর্মক্ষেত্রে নারীদের নিরাপত্তা দেশে একটি বড় সমস্যা এবং এই সমস্যা সমাধানের জন্য ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন। আমি রাজ্য সরকারের কাছে এই বিষয়ে দ্রুত এবং কঠোরতম পদক্ষেপ করার এবং ঘটনার শিকার ওই চিকিৎসকের পরিবার এবং তাঁর সহকর্মী চিকিৎসকদের ন্যায়বিচারের দাবি নিশ্চিত করার জন্য আবেদন করছি।’’

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, এ ক্ষেত্রে সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সমালোচনা না করলেও ‘ন্যায়বিচার নিশ্চিত করার আবেদন’ জানিয়ে প্রিয়ঙ্কা বুঝিয়ে দিয়েছেন বিষয়টি নিয়ে কংগ্রেস নেতৃত্বের উদ্বেগ রয়েছে এবং তাঁরা গোটা পরিস্থিতির উপরে নজর রেখেছেন। যাঁকে দিয়ে এই দাবি তোলানো হয়েছে, তিনি কংগ্রেসের অন্যতম ‘মহিলা মুখ’, এআইসিসির সাধারণ সম্পাদক এবং ‘ভাবী সাংসদ’। সম্প্রতি ‘ইন্ডিয়া’র অন্দরে সমাজবাদী পার্টি, শিবসেনার মতো অকংগ্রেস শরিকদের সঙ্গে সমান্তরাল ভাবে যোগাযোগের কৌশল নিয়েছে তৃণমূল। এই আবহে কংগ্রেসের এই বার্তা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

Advertisement

আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের অভিযোগে উত্তাল গোটা দেশ। কলকাতা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি হাসপাতালে তো বটেই, সোমবার থেকে দিল্লি, মুম্বই, লখনউ, কর্নাটক সহ দেশের বিভিন্ন হাসপাতালে কর্মবিরতি শুরু হয়েছে। রবিবারই ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন জানিয়েছিল, সোমবার দেশের হাসপাতাগুলিতে একাধিক পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা। আন্দোলনরত চিকিৎসকদের দাবি, শুধু ২৪ ঘণ্টা নয়, অনির্দিষ্ট কালের জন্য তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন।

আরজি কর হাসপাতালের চিকিৎসক খুনের ঘটনায় উত্তাল রাজ্য। এই ঘটনায় ইতিমধ্যেই এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে একাধিক অভিযোগ প্রকাশ্যে আসছে। পুলিশি তদন্তে উঠে আসা তথ্যপ্রমাণ জুড়লে মিলছে নৃশংসতার ছবি। উঠছে একাধিক প্রশ্ন। হাসপাতালে নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে শনিবার থেকেই পথে নেমেছেন চিকিৎসকদের একাংশ। দোষীর শাস্তির দাবিতে কোথাও বিক্ষোভ মিছিল, কোথাও আবার কর্মবিরতি পালন করেছেন চিকিৎসকেরা। জাতীয় স্তরেও চিকিৎসক সংগঠনগুলি আরজি কর-কাণ্ডের নিন্দা করেছে। শামিল হয়েছে বিক্ষোভে। প্রদেশ কংগ্রেসের নেতারাও এই ঘটনাকে হাতিয়ার করে মমতা সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন। এমনকি, শনিবারও প্রদেশ কংগ্রেসের ‘মেডিক্যাল সেল’ অভিযোগ তুলেছে, ঘটনার দোষীদের একাংশকে শাসকদল আড়াল করার চেষ্টা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement