News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

যাদবপুরকাণ্ডে ধৃতদের আদালতে হাজিরা। দুর্গাপুজো নিয়ে বৈঠকে মমতা। বিধানসভায় বাদল অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু। এএফসি কাপে মোহনবাগান বনাম ঢাকা আবাহনী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ০৭:০৩
Share:

মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতার দুর্গাপুজো নিয়ে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

যাদবপুরকাণ্ডে ধৃতদের আদালতে হাজিরা

Advertisement

যাদবপুরকাণ্ডে ধৃত দীপশেখর দত্ত, মনোতোষ ঘোষ এবং সৌরভ চৌধুরীকে আজ হাজির করানো হবে আলিপুর আদালতে। আবার কি এই তিন জনকে হেফাজতে চাইবে পুলিশ? গত কয়েক দিন জেরা করে এই তিন জনের থেকে কী তথ্য উঠে এল? তদন্তের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস চত্বরের পরিস্থিতিও আজ নজরে থাকবে।

দুর্গাপুজো নিয়ে বৈঠকে মমতা

Advertisement

আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতার দুর্গাপুজো নিয়ে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত কয়েক বছর ধরে এই বৈঠক করেন তিনি। মূলত, পুজোর আয়োজক কমিটিগুলির সঙ্গে পুলিশের সমন্বয়ের লক্ষ্যেই বৈঠক করেন মমতা। পাশাপাশি, পুজো আয়োজক কমিটিগুলিকে আর্থিক অনুদানও দেয় রাজ্য সরকার। সোমবার ইমাম, মোয়াজ্জেম ও পুরোহিতদের ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছেন মমতা। মঙ্গলবার পুজো অনুদানের দিকে তাকিয়ে উদ্যোক্তারা। গত বছর ৪২ হাজার ২৮টি পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছিল। আজ নজর থাকবে এই খবরে।

বিধানসভায় বাদল অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু

বিধানসভার বাদল অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আজ। অধিবেশনের প্রথম দিনেই রাজ্য সরকারকে আক্রমণের ইঙ্গিত দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে ছাত্রমৃত্যুর ঘটনায় শাসকদলকে ঘেরাও করার পরিকল্পনাও নিয়েছে গেরুয়া শিবির। বিধানসভার অধিবেশন এই কারণে তপ্ত হতে পারে বলে মনে করছেন অনেকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মোহনবাগান বনাম ঢাকা আবাহনী

এএফসি কাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় ম্যাচে আজ যুবভারতীতে বাংলাদেশের ঢাকা আবাহনীর বিরুদ্ধে খেলবে মোহনবাগান। এই ম্যাচ জিতলে সরাসরি গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে তারা। খেলা সন্ধ্যা ৭টা থেকে। টিভিতে এই ম্যাচ দেখা যাবে না। তবে সাবস্ক্রাইব করা থাকলে মোহনবাগান সুপার জায়ান্টের ফেসবুক পেজে ম্যাচটি সরাসরি দেখা যাবে।

চাঁদের আরও কাছে ‘বিক্রম’

ইতিহাসের দোরগোড়ায় ভারত। বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান-৩। চাঁদের অনেকটা কাছে পৌঁছে গিয়েছে ল্যান্ডার ‘বিক্রম’। প্রতি মুহূর্তে চন্দ্রযানের দিকে নজর রেখেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’। সোমবার ‘ইসরো’র তরফে কিছু ছবি সমাজমাধ্যমে পোস্ট করা হয়েছে। চাঁদের মাটিতে পা রাখার আগে ঘুরে ঘুরে অবতরণের নিরাপদ স্থান খুঁজছে ‘বিক্রম’। তার ক্যামেরায় তোলা ছবিগুলিই সকলের সঙ্গে ভাগ করে নিয়েছে ইসরো। সোমবার চন্দ্রযান ২-এর অরবিটরের সঙ্গে সংযোগ তৈরি করেছে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার মডিউল। আজ এই খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement