RG Kar Hospital Incident

সোনাগাছি থেকে শোভাবাজার! নির্যাতিতার বিচার চেয়ে এ বার পথে নামছেন যৌনকর্মীদের সন্তানেরা

আরজি কর-কাণ্ডে আবার পথে নামছে সোনাগাছি। এ বার পথে নামছেন সোনাগাছির যৌনকর্মীদের সন্তানেরা। সোমবার সোনাগাছি থেকে শোভাবাজার পর্যন্ত মিছিলের কর্মসূচি রয়েছে তাঁদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪৫
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আরজি কর-কাণ্ডে আবার পথে নামছে সোনাগাছি। এ বার পথে নামছেন সোনাগাছির যৌনকর্মীদের সন্তানেরা। সোমবার সোনাগাছি থেকে শোভাবাজার পর্যন্ত মিছিলের কর্মসূচি রয়েছে তাঁদের।

Advertisement

আর জি কর নিয়ে প্রতিবাদে আগেই শামিল হয়েছিল সোনাগাছি। গত ১৪ অগস্ট ‘মেয়েদের রাত দখলে’ কলেজ স্ট্রিটের জমায়েতে মোমবাতি, মশাল হাতে শামিল হয়েছিলেন তাঁরাও। পোস্টার হাতে ‘বিচার চাই’ স্লোগানও দিয়েছিলেন। এ বার যৌনকর্মীদের সন্তানেরা আরজি করের নির্যাতিতা তরুণীর জন্য বিচার চেয়ে পথে নামছেন। সোমবার দুপুর ২টো নাগাদ তাঁদের মিছিল শুরু হওয়ার কথা। সোনাগাছির বাসিন্দা রতন দলুই বলেন, ‘‘আর জি করের মতো ন্যক্কারজনক ঘটনা তো বটেই, রাজ্যে ও দেশে সমস্ত নারী নির্যাতনের বিরুদ্ধেই আমাদের প্রতিবাদ। নারী নিগ্রহের ঘটনা কী ভাবে আটকানো, সে ব্যাপারে অবিলম্বে ভাবতে হবে প্রশাসনকে।’’ যৌন পেশাকে শ্রম তালিকায় আনার দাবি বহু দিন ধরেই তুলছেন যৌনকর্মীরা। আদালত যৌন পেশাকে আইনি স্বীকৃতি দিলেও সমাজের চোখে এখনও প্রান্তিক তাঁরা। এই ব্যবস্থার পরিবর্তন চেয়েও তাঁরা সুর চড়াবেন বলে জানিয়েছেন রতন।

আর জি কর-কাণ্ডের প্রতিবাদে তোলপাড় সারা দেশ। গত কয়েক দিন ধরেই এই ঘটনায় সুবিচারের দাবিতে পথে নেমেছেন রাজ্য তথা দেশবাসী। নারী নির্যাতনের প্রতিবাদে এ বার দুর্গাপুজোয় নিজেদের ঘর থেকে মাটি না দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছেন সোনাগাছির যৌনকর্মীরা। গত কয়েক বছর ধরেই মাটি দিতে আপত্তি জানিয়েছে সোনাগাছি। ২০১৮ সালেও ঝাড়খণ্ড থেকে আসা দুই যুবককে পুজোর জন্য হাতে করে মাটি দিতে অস্বীকার করেন তাঁরা। এত দিন শুধু নিজেদের পেশাকে শ্রম তালিকায় রাখার দাবিতেই মাটি দেননি তাঁরা। এ বার যুক্ত হয়েছে নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement