Hunger Strike of Junior Doctors'

নবান্ন-জুনিয়র ডাক্তারদের মধ‍্যে ‘সেতুবন্ধন’ করতে চেয়ে দু’পক্ষকেই ইমেল করলেন অপর্ণা, পরম, রত্নাবলীরা

রবিবার সকালে অপর্ণারা তাঁদের স্বাক্ষর করা ইমেল পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব এবং জুনিয়র ডাক্তারদের সংগঠনকে। লিখেছেন, দু’পক্ষ চাইলে এই অচলাবস্থা কাটাতে তাঁরা ‘সেতু’ হতে চান।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১২:২০
Share:

(বাঁ দিক থেকে) মমতা বন্দ্যোপাধ্যায়, অপর্ণা সেন এবং জুনিয়র ডাক্তারেরা। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

দু’পক্ষ চাইলে মধ্যস্থতায় রাজি। রবিবার সকালে ইমেল করে আন্দোলনরত চিকিৎসক সমাজ এবং রাজ্য প্রশাসনকে এমনই বার্তা দিলেন অপর্ণা সেন, পরমব্রত চট্টোপাধ্যায়, রত্নাবলী রায়-সহ বেশ কয়েক জন বিদ্বজ্জন। উদ্বেগ প্রকাশ করা হয়েছে অনশনরতদের স্বাস্থ্য এবং দু’পক্ষের মধ্যে তৈরি হওয়া অচলাবস্থা নিয়ে।

Advertisement

রবিবার সকালে অপর্ণারা তাঁদের স্বাক্ষর সম্বলিত ইমেল পাঠান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যসচিব মনোজ পন্থ এবং জুনিয়র ডাক্তারদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস’ ফ্রন্টকে। ইমেলে অনশনরত জুনিয়র চিকিৎসকদের স্বাস্থ্যের দ্রুত অবনতি নিয়ে উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি তাঁদের আন্দোলনের ‘ন্যায্যতা’ এবং‌ ‘যৌক্তিকতা’ স্বীকার করে নিয়েও লেখা হয়েছে, “অনশনরত চিকিৎসক-বন্ধুদের প্রতি আমাদের বিনীত অনুরোধ, নাগরিক সমাজের এই সক্রিয়তায় আস্থা রেখে, আপনারা অনশন প্রত্যাহার করুন।”

রাজ্য প্রশাসনের উদ্দেশে অপর্ণাদের বক্তব্য, “অনশনরত চিকিৎসকদের যথাযোগ্য মর্যাদা দিয়ে তাঁদের বক্তব্য শুনুন এবং তাঁদের দাবিপূরণের জন্য সততার সঙ্গে সচেষ্ট হন।” ইমেলের শেষে দু’পক্ষের মধ্যে ‘সংলাপের সেতু’ গড়ে তোলার ক্ষেত্রে উদ্যোগ নেওয়ার বিষয়ে ইচ্ছাপ্রকাশ করেন ওই বিদ্বজ্জনেরা। রাজ্য প্রশাসন এবং আন্দোলনরত ডাক্তারদের পাঠানো ইমেলে অপর্ণারা লেখেন, “প্রশাসন এবং আন্দোলনরত চিকিৎসক সমাজ, উভয় পক্ষকে জানাতে চাই, এই সমস্যা নিরসনে, দু’পক্ষের মধ্যে একটি নতুন সংলাপের সেতু গড়ে তোলার ক্ষেত্রে নাগরিক সমাজের কোনও ভূমিকা থাকতে পারে কি না সেটা যদি জানান, তা হলে আমরা অবশ্যই গুরুত্বের সঙ্গে আলোচনার মাধ্যমে সেই বিষয়ে উদ্যোগ নিতে পারি।”

Advertisement

ইমেলে লেখা হয়েছে, ‘‘সরকার চিকিৎসকদের অধিকাংশ দাবির ন্যায্যতা স্বীকার করা সত্ত্বেও, বাস্তবায়নের প্রক্রিয়া নিয়ে যে সংশয় এবং নিরাপত্তাহীনতা আন্দোলনরত ডাক্তারদের অনশনের পদক্ষেপ নিতে বাধ্য করেছে, সেই আর্জি ডাক্তারদের একার নয়, বৃহত্তর নাগরিক সমাজেরও।’’

অপর্ণা, পরম, রত্নাবলী ছাড়াও এই ইমেলে স্বাক্ষর করেছেন মানবাধিকার কর্মী সুজাত ভদ্র, সিলেবাস কমিটির প্রাক্তন চেয়ারম্যান অভীক মজুমদার, মনোসমাজকর্মী মোহিত রণদীপ, চিত্রপরিচালক সৃজিত মুখোপাধ্যায়, কৌশিক গঙ্গোপাধ্যায়, কমলেশ্বর মুখোপাধ্যায়, অভিনেতা স্বস্তিকা মুখোপাধ্যায়, অনন্যা চট্টোপাধ্যায়, ঋদ্ধি সেন, নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন প্রমুখ।

গত বুধবার সন্ধ্যায় ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চে গিয়েছিলেন অপর্ণা। সেখানে বক্তৃতা করতে গিয়ে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও মঞ্চে আসার আহ্বান জানিয়েছিলেন। রবিবার তাঁদের করা ইমেল পৌঁছে গিয়েছে দু’পক্ষের ইনবক্সে। ডাক আসবে কি? বলবে সময়।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement