Justice Abhijit Gangopadhyay

আজগুবি প্রচার, বললেন বিচারপতি

সাক্ষাৎকার বিতর্কের জেরে সুপ্রিম কোর্ট প্রাথমিক নিয়োগের দু’টি মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে স্থানান্তরের নির্দেশ দিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ০৯:২৭
Share:

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র।

এবিপি আনন্দকে দেওয়া বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সাক্ষাৎকার নিয়ে আইনি বিতর্ক হয়েছে। তবে পাশাপাশি সমাজমাধ্যমে শুরু হয়েছে নানা প্রচার। সেই জল্পনাকে খোদ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ‘আজগুবি’ এবং ‘উদ্ভট’ বলে আখ্যায়িত করেছেন। সাক্ষাৎকার বিতর্কের জেরে সুপ্রিম কোর্ট প্রাথমিক নিয়োগের দু’টি মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে স্থানান্তরের নির্দেশ দিয়েছে। তার পরেই সমাজমাধ্যমে নানা জায়গা থেকে বলা হতে থাকে যে বিচারপতিকে বিপদে ফেলার জন্য, ফাঁদে ফেলে ওই সাক্ষাৎকারের আয়োজন করা হয়েছিল। এ ব্যাপারে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন, ‘‘আমি নিজের ইচ্ছায় সাক্ষাৎকার দিয়েছিলাম। কারও দ্বারা প্রভাবিত হয়ে নয়।’’ এই ধরনের অভিযোগকে ‘সম্পূর্ণ আজগুবি’ এবং ‘ভিত্তিহীন’ আখ্যা দিয়ে বিচারপতি বলেছেন, ‘‘আমি এবিপি আনন্দকে সাক্ষাৎকার দিয়েছিলাম গত সেপ্টেম্বর মাসে। তখনই জানা ছিল যে এ ধরনের আদেশ হবে?’’

Advertisement

দেশের গণতান্ত্রিক পরিসর রক্ষার্থে সংবাদমাধ্যমের গুরুত্ব স্মরণ করিয়ে দিতে বিচারপতি বলেন, ‘‘সব ধরনের সংবাদমাধ্যমকে আমি বিশেষ গুরুত্ব এবং মর্যাদা দিয়ে থাকি। কারণ, গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখা অত্যন্ত জরুরি কাজ।’’ দ্ব্যর্থহীন ভাষায় এই ধরনের আজগুবি এবং মিথ্যা প্রচারের বিরোধিতাও করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement