Junior Doctors' Hunger Strike

নিরাপত্তার দাবি বিলাসিতা নয়, চাইলেই সমাধান করতে পারে সরকার, মমতাকে চিঠি দিল আইএমএ

জুনিয়র ডাক্তারদের দাবিগুলিকে সমর্থন জানিয়ে অবিলম্বে এর সমাধান চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে সর্বভারতীয় চিকিৎসক সংগঠন আইএমএ। মমতাকে গুরুজন হিসাবে বিষয়টি দেখার অনুরোধ করেছে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ০১:৩৪
Share:

(বাঁ দিকে) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে দেওয়া আইএমএ-র চিঠি (ডান দিকে)। —ফাইল চিত্র।

জুনিয়র ডাক্তারদের দাবিগুলি কোনও বিলাসিতা নয়। বরং সেগুলি কাজ করার বাধ্যতামূলক শর্ত। সরকার চাইলেই দাবিগুলি পূরণ করতে পারে। এই মর্মে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)।

Advertisement

বৃহস্পতিবার ছিল ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনের ষষ্ঠ দিন। গত শনিবার রাত থেকে অনশনে বসেছেন তাঁরা। বৃহস্পতিবার আরজি করের ডাক্তার অনিকেত মাহাতোর শারীরিক পরিস্থিতির অবনতি হওয়ায় রাতে তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এই পরিস্থিতিতে অবিলম্বে মীমাংসা চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিল সর্বভারতীয় চিকিৎসক সংগঠন আইএমএ।

মুখ্যমন্ত্রীকে দেওয়া চিঠিতে আইএমএ লিখেছে, পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তারদের অনশনের প্রায় এক সপ্তাহ হয়ে গেল। তাঁদের দাবিগুলিকে সমর্থন করে আইএমএ। অবিলম্বে আপনার এ দিকে নজর দেওয়া প্রয়োজন।

Advertisement

চিঠিতে আরও বলা হয়েছে, হাসপাতালে সুষ্ঠু পরিবেশ, নিরাপত্তার দাবি কোনও বিলাসিতা নয়। বরং অবশ্যপূরণীয় কিছু শর্ত। সরকার চাইলেই সব দাবি মানতে পারে। আমাদের আবেদন, তরুণ প্রজন্মের ডাক্তারদের সঙ্গে তৈরি হওয়া এই জটিলতার মীমাংসা করে নিন গুরুজন এবং সরকারের প্রধান হিসাবে। সমগ্র ভারতের চিকিৎসকেরা এই পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন এবং তাঁরা বিশ্বাস করেন, আপনি জুনিয়র ডাক্তারদের জীবন বাঁচাবেন। আইএমএ-র তরফে আমরা যে কোনও সহায়তা করতে প্রস্তুত।

উল্লেখ্য, জুনিয়র ডাক্তারদের অনশনের প্রেক্ষিতে বৃহস্পতিবার সর্বভারতীয় রেসিডেন্ট ডাক্তারদের সংগঠন ‘ফেডেরেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ (এফএআইএমএ) থেকেও মমতাকে চিঠি দেওয়া হয়েছে। সেই চিঠিতে রয়েছে হুঁশিয়ারি। দাবি না মানলে দেশ জুড়ে চিকিৎসা পরিষেবা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন এফএআইএমএ-র সদস্যেরা। একই দিনে মমতাকে চিঠি দিয়েছে আইএমএও। একের পর এক চিঠিতে সরকারের উপর চাপ বাড়ছে বলে মনে করা হচ্ছে।

মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে সমস্যা মেটানোর দাবি জানিয়েছে রাজ্যের চিকিৎসকদের সংগঠন ‘ওয়েস্ট বেঙ্গল ডক্তটরস ফোরাম’। বর্তমান পরিস্থিতিতে দুর্গাপুজোর কার্নিভাল বন্ধের আর্জিও জানিয়েছেন তারা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement