Howrah Bomb Explosion

জঞ্জাল ভর্তি বস্তা সাফ করতে গিয়ে হঠাৎ বিস্ফোরণ, জখম দম্পতি

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন হাওড়া পুরসভার এক নম্বর ওয়ার্ডের চরা এলাকায় বন্ধ ওই কারখানার সামনে পড়ে থাকা আর্বজনা ভর্তি বস্তা সাফাইয়ের কাজ করছিলেন দুলাল ও তাঁর স্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৪
Share:

—প্রতীকী চিত্র।

দীর্ঘদিন ধরে বন্ধ একটি কারখানার সামনে পড়ে থাকা বস্তা সরাতে গিয়ে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল হাওড়ার ঘুসুড়ির চরা এলাকা। শুক্রবার দুপুরের এই ঘটনা ফিরিয়ে এনেছে কয়েক মাস আগে বেলুড়ের বজরংবলী লোহাপট্টিতে ঘটে যাওয়া বিস্ফোরণের স্মৃতি। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, লোহার কারখানাটির সামনে বস্তা ভর্তি আবর্জনা পরিষ্কার করার সময়ে বিস্ফোরণ ঘটে। এক দম্পতি গুরুতর জখম হন। তাঁদের নাম দুলাল বাউড়ি ও তরুলতা বাউড়ি। এঁদের মধ্যে দুলালের অবস্থা সঙ্কটজনক। আহত ওই দম্পতিকে প্রথমে স্থানীয় টিএল জায়সওয়াল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সরানো হয় হাওড়া জেলা হাসপাতালে। কী ভাবে বিস্ফোরণ ঘটল, তা রাত পর্যন্ত স্পষ্ট হয়নি।

Advertisement

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন হাওড়া পুরসভার এক নম্বর ওয়ার্ডের চরা এলাকায় বন্ধ ওই কারখানার সামনে পড়ে থাকা আর্বজনা ভর্তি বস্তা সাফাইয়ের কাজ করছিলেন দুলাল ও তাঁর স্ত্রী। প্রত্যক্ষদর্শীরা জানান, একটি বস্তা খুলে ভিতরের জিনিসপত্র বার করার সময়েই আচমকা ঘটে বিস্ফোরণ। প্রবল আওয়াজে কেঁপে ওঠে গোটা এলাকা। ঝাঁঝালো গন্ধ ছড়িয়ে পড়ে চারদিকে। আতঙ্কিত হয়ে বেরিয়ে আসেন লোকজন। দুলাল ও তাঁর স্ত্রীকে উদ্ধার করে টি এল জায়সওয়াল হাসপাতালে পাঠানো হয়। ঘটনাস্থলে আসে মালিপাঁচঘরা থানার পুলিশ।

এক বাসিন্দা বসন্ত সিংহ বলেন, ‘‘পাশের কারখানায় কাজ করছিলাম। বিকট শব্দে আমাদের কারখানাও কেঁপে ওঠে। বেরিয়ে দেখি, পাশের বন্ধ কারখানার সামনে থেকে ধোঁয়া বেরোচ্ছে। ভিতরে গিয়ে দেখা যায়, দু’জন মাটিতে পড়ে ছটফট করছেন। আমরাই হাসপাতালে নিয়ে যাই।’’

Advertisement

কয়েক মাস আগেই বেলুড়ের বজরংবলী লোহাপট্টিতে গ্যাস সিলিন্ডার কাটার সময়ে ভয়াবহ বিস্ফোরণে দু’জন শ্রমিক গুরুতর জখম হয়েছিলেন। এক জনের বাঁ হাত কনুই থেকে উড়ে গিয়েছিল। অন্য জনের ডান পায়ের উরু ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল।

কী থেকে এ দিনের বিস্ফোরণ? হাওড়া সিটি পুলিশের এক পদস্থ কর্তা বলেন, ‘‘প্রথমে ভাবা হয়েছিল, বস্তায় কেউ বোমা রেখে দিয়েছে। তা সরাতে গিয়ে ফেটে গিয়েছে। কিন্তু এখনই তা নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। বিস্ফোরণের কারণ জানতে ফরেন্সিক পরীক্ষা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement