West Bengal Weather Update

নিম্নচাপ কেটেছে, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টিও, তবে উত্তরের তিন জেলায় ভারী বর্ষণের ভ্রুকুটি

হাওয়া অফিস জানিয়েছে, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্ত বৃষ্টি চলতে পারে। দুর্গাপুজো পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিভিন্ন জেলায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:০৪
Share:

উত্তরবঙ্গের তিন জেলায় শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস। —ফাইল চিত্র।

বঙ্গোপসাগরের উপরে যে নিম্নচাপটি ছিল, তার প্রভাব কেটে গিয়েছে। আপাতত দক্ষিণবঙ্গের কোথাও আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। দুর্গাপুজোর সময়েও কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কিন্তু বর্ষার মৌসুমি বায়ু এখনও সক্রিয় রয়েছে। সেই কারণে দক্ষিণের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে কখনও কখনও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি।

উত্তরবঙ্গে যদিও সতর্কতা রয়েছে। শনিবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার। তবে অন্য কোনও জেলায় আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। ভারী বৃষ্টির কারণে উত্তরবঙ্গে বিপর্যয়ের পরিস্থিতি তৈরি হয়েছে। আবহবিদেরা জানিয়েছেন, বৃষ্টিতে পাহাড়ে ধস নামতে পারে। বাড়তে পারে বিভিন্ন নদীর জলস্তর। চাষেরও ক্ষতি হতে পারে। আগে থেকে সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

Advertisement

শুক্রবারই দুর্গাপুজোর আবহাওয়ার পূর্বাভাস জানিয়েছে হাওয়া অফিস। পুজোয় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৫ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। ৯ তারিখ পর্যন্ত প্রতিটি জেলাতেই বৃষ্টি হতে পারে। ১০ থেকে ১৩ তারিখ বৃষ্টির সম্ভাবনা কিছুটা কমতে পারে। এই সময়ের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৬ ডিগ্রি বেশি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.৩ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement