West Bengal Weather Update

আবার তাপপ্রবাহ! পুড়বে রাজ্যের সাত জেলা, কী পূর্বাভাস কলকাতার জন্য? জানাল হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার থেকেই রাজ্যের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। বাকি অংশেও বজায় থাকবে গরমের অস্বস্তি। আপাতত দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১৪:১৬
Share:

রাজ্যের সাত জেলায় আবার তাপপ্রবাহের সম্ভাবনা। —ফাইল চিত্র।

বাংলায় আবার ফিরছে দহনের দিন। কয়েক দিনের বৃষ্টি এবং মেঘলা আবহাওয়ায় তাপমাত্রা কমেছিল। কিন্তু চলতি সপ্তাহের শেষেই আবার তাপপ্রবাহের পূর্বাভাস দিল হাওয়া অফিস। রাজ্যের অন্তত সাতটি জেলায় আবার তাপপ্রবাহের সম্ভাবনা তৈরি হয়েছে। তার মধ্যে রয়েছে দক্ষিণের চার এবং উত্তরের তিন জেলা।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী শনিবার থেকেই রাজ্যের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। সেই তালিকায় রয়েছে পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং বীরভূম। তবে শুক্রবার থেকেই হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ায় আবহাওয়া থাকবে শুকনো এবং উত্তপ্ত। চার জেলা ছাড়া বাকি জেলাগুলিতে তাপপ্রবাহ না হলেও গরমের অস্বস্তি বজায় থাকবে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে শুক্রবার তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। গরমের অস্বস্তি থাকবে বুধবার থেকেই। এই জেলাগুলিতে আপাতত শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই। বরং গরম থাকবে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতেও। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকেই দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পংয়ের মতো পাহাড়ঘেঁষা জেলায় দু’একটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত ভিজতে পারে আলিপুরদুয়ার এবং কোচবিহারও। তবে উত্তরের সব জেলাতেই রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও।

Advertisement

দক্ষিণবঙ্গে আপাতত কোথাও বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। সোম এবং মঙ্গলবার কলকাতা-সহ কিছু জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা কিংবা মাঝারি বৃষ্টি হলেও হতে পারে। বুধ এবং বৃহস্পতিবার বিক্ষিপ্ত ভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রামের মতো জেলাগুলিতে। তবে বৃষ্টি হলেও গরম কমবে না। বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি বেশি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement