TMC MLA Oath Controversy

‘সায়ন্তিকাদের শপথ পড়িয়ে সংবিধান অমান্য করেছেন স্পিকার বিমান’! রাজ্যপাল বোসের রিপোর্ট রাষ্ট্রপতিকে

শুক্রবার বিধানসভায় তৃণমূলের দুই বিধায়ককে শপথবাক্য পাঠ করিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। রাজ্যপাল বলেছেন, ওই কাজে সংবিধানের বেঁধে দেওয়া নিয়ম অমান্য করেছেন বিমান।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৭:১৬
Share:

(বাঁ দিকে) বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। রাজ্যপাল সিভি আনন্দ বোস (ডান দিকে)। —ফাইল চিত্র।

বাংলার বিধানসভা স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে রাষ্ট্রপতির কাছে ‘নালিশ’ জানালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। একটি রিপোর্ট দিয়ে তিনি অভিযোগ করেছেন, স্পিকার বিমান সংবিধান অমান্য করে তৃণমূলের দুই বিধায়ককে শপথবাক্য পাঠ করিয়েছেন।

Advertisement

শুক্রবারই তৃণমূলের দুই বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকারকে বিধানসভায় শপথ গ্রহণ করিয়েছেন বিমান। যদিও বৃহস্পতিবার রাজভবনের তরফে বিধায়কদের শপথগ্রহণের জন্য ডেপুটি স্পিকারকে ওই কাজের দায়িত্ব দেওয়া হয়েছিল। সেই নির্দেশেরই উল্লেখ করে রাষ্ট্রপতিকে দেওয়া রিপোর্টে রাজ্যপাল জানিয়েছেন, সংবিধানের নিয়ম অনুযায়ী বিধানসভার ডেপুটি স্পিকারকে শপথবাক্য পাঠ করানোর দায়িত্ব দেওয়া হয়েছিল রাজভবনের তরফে। কিন্তু স্পিকার সেই নির্দেশ অমান্য করে সংবিধানকেও অমান্য করেছেন।

শুক্রবার বিধানসভায় সায়ন্তিকাদের শপথগ্রহণ পর্ব শেষ হওয়ার ঘণ্টা দু’য়েকের মধ্যেই রাজভবনের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে বিষয়টি পোস্ট করে নিজের বক্তব্য জানিয়েছেন রাজ্যপাল বোস। কয়েকটি প্রশ্ন এবং উত্তরের মাধ্যমে তাঁর মতামত ব্যক্ত করেছেন তিনি। রাজ্যপাল বলেছেন, ‘‘স্পিকারের সংবিধান অমান্য করা নিয়ে রাষ্ট্রপতির কাছে একটি রিপোর্ট পাঠানো হয়েছে।’’

Advertisement

রাজ্যপালের নির্দেশ না মেনে সায়ন্তিকাদের শপথ গ্রহণ করানো প্রসঙ্গে বিধানসভায় একটি নিয়মের উল্লেখ করেছিলেন বিমান। তিনি জানিয়েছিলেন, যে হেতু বিধানসভার অধিবেশন চালু রয়েছে, তাই রাজ্যপালের চিঠি মান্যতা পেল না। রুলস অফ বিজনেসের ২ নম্বর অধ্যায়ের ৫ নম্বর ধারা মেনেই তিনি শপথবাক্য পাঠ করালেন সায়ন্তিকাদের। বিমানের এই যুক্তিকে খণ্ডন করে রাজ্যপাল জানিয়েছেন, ‘‘এটি একটি অত্যন্ত সাধারণ জ্ঞান যে, সংবিধান সমস্ত নিয়মের ঊর্ধ্বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement