Nritya Sangam Festival 2024

‘ঘুঙরু ডান্স‌ অ্যাকাডেমি‌’র উদ্যোগে গুরু শিষ্যের মেলবন্ধনে অনুষ্ঠিত হল ‘নৃত্য সঙ্গম ফেস্টিভ্যাল’

গুরু–শিষ্যের মধ্যেকার সেই আত্মিক সম্পর্কের অনুভবকে বিকশিত করার চেষ্ঠাই ছিল এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৮:০০
Share:

‘নৃত্য সঙ্গম ফেস্টিভ্যাল ২০২৪’ অনুষ্ঠানের একটি মুহূর্ত

কলকাতার প্রখ্যাত কত্থক নৃত্য প্রতিষ্ঠান ‘ঘুঙুরু ডান্স‌ অ্যাকাডেমি‌ আ সেন্টার ফর ডান্স’-এর আয়োজনে জ্ঞান মঞ্চে, ৩ জুলাই অনুষ্ঠিত হল ‌‘‌নৃত্য সঙ্গম উৎসব ২০২৪’‌। কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহযোগিতায় এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

Advertisement

‘নৃত্য সঙ্গম ফেস্টিভ্যাল ২০২৪’ সম্পর্কে সম্পর্কে সংস্থার সম্পাদক বিদূষী মধুমিতা রায় মিশ্র জানান, “ভারতীয় মার্গ সঙ্গীত ও উচ্চাঙ্গ সঙ্গীতের এক প্রাচীন ঐতিহ্য গুরু–শিষ্য পরম্পরা। সেই পরম্পরাকেই বর্তমান প্রজন্মের নৃত্যশিল্পীদের সামনে তুলে ধরতে চেয়েছি এই অনুষ্ঠানের মাধ্যমে। তরুণ প্রতিভা বিকশিত করার নেপথ্যে গুরুর বিশেষ অবদান থাকে। গুরু–শিষ্যের মধ্যেকার সেই আত্মিক সম্পর্কের অনুভবকে বিকশিত করার চেষ্ঠাই ছিল এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য।”

বিদূষী মধুমিতা রায় মিশ্র

অনুষ্ঠানের শুরুতেই সম্বর্ধনা জানানো হয় গুরু সুস্মিতা মিশ্র, কাজল মিশ্র রায়, পুষ্পিতা মুখোপাধ্যায়, মাধুরী মজুমদার, তবলাশিল্পী পণ্ডিত প্রসেনজিৎ পোদ্দার, পণ্ডিত দেবাশিস ভট্টাচার্য এবং তপতী চৌধুরীকে। ‌শাস্ত্রীয় নৃত্যের বিভিন্ন শাখার উপস্থাপন এবং প্রথিতযশা শিল্পীদের সঙ্গে প্রতিভাসম্পন্ন তরুণ প্রজন্মের নৃত্য, এই দুইয়ের সমন্বয় দেখা গেল এই অনুষ্ঠানে।

Advertisement

অনুষ্ঠান শুরু হয়েছিল তবলাবাদক প্রসেনজিৎ পোদ্দার ও তাঁর দলের ‘রিদম ইন মোশন’ দিয়ে। এরপর ছিল ঘুঙুরু ডান্স‌ অ্যাকাডেমির শ্রীয়াঙ্কা মালী ও প্রসেনজিৎ মজুমদারে সাড়ে দশ মাত্রায় কত্থক আঙ্গিকে দ্বৈত নৃত্য পরিবেশনা, যা তাঁরা গজলের মধ্য দিয়ে শেষ করেছিলেন। খুবই মনোগ্রাহী ছিল পরিবেশনা।

সৌভিক চক্রবর্তী ও শ্রীয়াঙ্কা মালী

নীলোপা মৈত্র ও নীতিশা বন্দোপাধ্যায়ও তাঁদের পরিবেশনা দিয়ে দর্শকদের মুগ্ধ করেছিলেন। জয়পুর ঘরাণার কত্থক শিল্পী তৃণা রায় শিব স্তোত্রের তাণ্ডব অঙ্গের নৃত্যের মাধ্যমে দর্শকদের মাতিয়ে দিয়েছিলেন। তৃণার নৃত্যের মাধ্যমে পরিবেশিত হল জয়পুর অঙ্গের বোল–বন্দীশ।

পৌলমী বসু, পারমিতা ভট্টাচার্য ও ইন্দিরা ত্রিপাঠী—এই ত্রয়ীর পরিবেশনা ছিল নয় মাত্রায় মেঘ রাগে তারানা। গুরু মধুমিতা রায় মিশ্রের পরিচালনায় এই অনুষ্ঠানটি ছিল খুবই চিত্তাকর্ষক। বিশেষ উল্লেখের দাবি রাখে সৌভিক চক্রবর্তীর সূর্যস্তুতি ও বিলম্বিত তিনতাল। বলতে হয় দেবস্মিতা মুখোপাধ্যায়, নন্দিনী চক্রবর্তী, অরিন্দম দলুই এবং সৌরভ পালের নাচের কথাও।

মধুমিতা রায় মিশ্রের পরিচালনায় ঘুঙুরু ডান্স‌ অ্যাকাডেমির শিক্ষার্থীদের পরবিবেশনা এগারো মাত্রার কম্পোজিশন, বর্ষা, তারানা ছাল তালিম সমৃদ্ধ। সঙ্গতকারী শিল্পীরা ছিলেন সুবীর ঠাকুর, সুনন্দ মুখোপাধ্যায়, অমৃতাংশু ব্রহ্ম, কাবেরী দত্ত মজুমদার, জয়দীপ সিনহা। সব মিলিয়ে দর্শকদের মন জয় করে নিয়েছিল এই নৃত্যানুষ্ঠান।

অনুষ্ঠানের ডিজিটাল মিডিয়া পার্টনার আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement