West Bengal Congress

কাশ্মীরের নির্বাচনে ব্যস্ত পর্যবেক্ষক মির, বাংলার দায়িত্বে কংগ্রেসের আরও দুই সহ-পর্যবেক্ষক

সম্প্রতি এআইসিসির তরফে একাধিক রাজ্যের দায়িত্ব বণ্টন করা হয়েছে। ঝাড়খণ্ডের কংগ্রেস বিধায়ক অম্বা প্রসাদ এবং ওড়িশার নেতা আসফ আলি খানকে আপাতত বাংলার সংগঠনের দায়িত্বে পাঠানো হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৪
Share:

গোলাম আহমেদ মির। ছবি: সংগৃহীত।

জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচন নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের পর্যবেক্ষক গোলাম আহমেদ মির। তাই এই সময়ে আরও দু’জন সহ-পর্যবেক্ষককে আপাতত বাংলার কংগ্রেস সংগঠনের দেখভালের দায়িত্ব দেওয়া হল। সম্প্রতি এআইসিসির তরফে একাধিক রাজ্যের দায়িত্ব বণ্টন করা হয়েছে। যেখানে এআইসিসির সম্পাদকদের রাজ্য সংগঠনের দায়িত্ব দেওয়া হয়েছে।

Advertisement

সেই পর্যায়ে ঝাড়খণ্ডের কংগ্রেস বিধায়ক অম্বা প্রসাদ এবং ওড়িশার নেতা আসফ আলি খানকে আপাতত বাংলার সংগঠনের দায়িত্বে পাঠানো হচ্ছে। নয় বছর পর জম্মু কাশ্মীরে বিধানসভার নির্বাচন হচ্ছে। লোকসভা ভোটের পর বিজেপিকে ফের ধাক্কা দিতে এই বিধানসভা নির্বাচন জিততে চায় কংগ্রেস। তাই কাশ্মীরের সব প্রবীণ নেতাদের ভোটের ময়দানে নামিয়েছে তারা। সেই পর্যায়ে মির প্রার্থী হয়েছেন কাশ্মীর উপত্যকার দরু বিধানসভা কেন্দ্র থেকে। তিনি ওই কেন্দ্র থেকে জয় পেলে কংগ্রেস নেতৃত্বকে বাংলার জন্য পূর্ণ সময়ের পর্যবেক্ষক নিয়োগ করতে হবে। সেই ভাবনা থেকেই এই নতুন দুই পর্যবেক্ষককে নিয়োগ করা হয়েছে বলেই প্রদেশ কংগ্রেস সূত্রে খবর।

লোকসভা ভোটের পর নিজের পদ থেকে ইস্তফা দিলেও আপাতত অধীর চৌধুরীকে সভাপতি হিসাবে কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এমতাবস্থায় নতুন দু’জন পর্যবেক্ষক কবে থেকে তাদের কাজকর্ম শুরু করেন, সেদিকেই তাকিয়ে বাংলার কংগ্রেস নেতারা। তাদের মনে একটি শঙ্কাও রয়েছে নতুন সহ-পর্যবেক্ষকদের ঘিরে। কারণ আগামী কয়েক মাসের মধ্যে ঝাড়খণ্ড বিধানসভার নির্বাচনে নির্ঘণ্ট ঘোষণা হয়ে যাবে। মিরের মতোই সেই নির্বাচনে প্রার্থী হতে পারেন সহপর্যবেক্ষক অম্বা। তাই কী ভাবে এই দু’জন পর্যবেক্ষক বাংলার সংগঠন দেখভাল করবেন, তা নিয়ে এআইসিসির নির্দেশের অপেক্ষায় পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের নেতারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement