Hafiz Alam Sairani

প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী হাফিজ আলম সৈরানি, ফরওয়ার্ড ব্লক ছেড়ে যোগ দিয়েছিলেন কংগ্রেসে

২০২২ সালে হাফিজ এবং ভাইপো আলি ইমরান রামজ (ভিক্টর) ফরওয়ার্ড ব্লক ছেড়ে কংগ্রেস যোগ দিয়েছিলেন। ২০২৩ সালে প্রদেশ কংগ্রেস সহ-সভাপতি পদে নিযুক্ত করা হয়েছিল তাঁকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৭:৫৬
Share:

হাফিজ আলম সৈরানি। — ফাইল চিত্র।

প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা কংগ্রেস নেতা হাফিজ আলন সৈরানি। সোমবার কলকাতার এসএসকেএম হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৬৪। পরিবার সূত্রের খবর, অসুস্থতার কারণে দু’সপ্তাহ আগে বাইপাসের একটি হাসপাতালে হাফিজকে ভর্তি করানো হয়েছিল। সেখানে ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। রবিবার এসএসকেএম হাসপাতালে তাঁকে স্থানান্তরিত করা হয়।

Advertisement

উত্তর দিনাজপুর জেলার নেতা হাফিজ দীর্ঘ দিন ফরওয়ার্ড ব্লকে ছিলেন। তাঁর দাদা রমজান আলি ছিলেন ওই জেলার গোয়ালপোখর কেন্দ্রের বিধায়ক। তিনি খুন হওয়ার পরে ১৯৯৪ সালে ওই আসনে উপনির্বাচনে জিতেছিলেন হাফিজ। ১৯৯৬ সালের বিধানসভা ভোটে জিতে মন্ত্রী হয়েছিলেন। ২০০৬ পর্যন্ত ত্রাণ এবং সমবায় দফতর ছিল তাঁর হাতে। ২০০৬ সালে গোয়ালপোখরে কংগ্রেস প্রার্থী দীপা দাশমুন্সীর কাছে তিনি হেরে যান।

পরবর্তী সময়ে হাফিজের ভাইপো আলি ইমরান রামজ (ভিক্টর নামে পরিচিত) ওই আসনে ফরওয়ার্ড ব্লকের টিকিটে দাঁড়িয়ে জয়ী হয়েছিলেন। ২০২২ সালে হাফিজ এবং ইমরান দু’জনেই ফরওয়ার্ড ব্লক ছেড়ে কংগ্রেস যোগ দিয়েছিলেন। ২০২৩ সালে প্রদেশ কংগ্রেস সহ-সভাপতি পদে নিযুক্ত করা হয়েছিল তাঁকে। হাফিজের মৃত্যুতে শোকবার্তায় প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার লিখেছেন, ‘‘সংসদীয় রাজনীতির আঙিনায় এবং প্রগতিশীল কর্মধারার ক্ষেত্রে প্রয়াত হাফিজ আলি সৈরানির ভূমিকা চিরস্মরণীয় হয়ে থাকবে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement