Book Inauguration

প্রদীপের বই প্রকাশে বর্তমান সময়ের কথাও

বই প্রকাশ অনুষ্ঠানে অবশ্য বারেবারে উঠে এল বর্তমান রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি, পরের পর নারী নির্যাতনের ঘটনা এবং তা থেকে পরিত্রাণের উপায়ের প্রসঙ্গ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ০৫:৫৩
Share:

প্রাক্তন সাংসদ প্রদীপ ভট্টাচার্যের বই প্রকাশ। রবিবার। —নিজস্ব চিত্র।

ফেলে আসা সময়ের স্মৃতি কুড়িয়ে একটি বই। যাতে ধরা আছে পুরনো যুগের সমাজ ও রাজনৈতিক জীবনের নানা টুকরো। রাজ্যসভার প্রাক্তন সাংসদ ও প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি প্রদীপ ভট্টাচার্যের লেখা সেই বই ‘জীবন প্রত্যুষ’ প্রকাশ্যে এল রবিবার।

Advertisement

বই প্রকাশ অনুষ্ঠানে অবশ্য বারেবারে উঠে এল বর্তমান রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি, পরের পর নারী নির্যাতনের ঘটনা এবং তা থেকে পরিত্রাণের উপায়ের প্রসঙ্গ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘ভারতসভা’র সভাপতি অনিল রায়, সাধারণ সম্পাদক মানিক চন্দ্র দোলুই, লেখক অমর মিত্র, শঙ্কর নাথ প্রমুখ। ছিলেন প্রদীপের দল কংগ্রেসের অনেক নেতাই। বর্ষীয়ান নেতা প্রদীপের প্রথম জীবন কেটেছে সিউড়ির বীরভূমে। সেখানে স্কুল ও কলেজ জীবন এবং বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্মৃতি লিপিবদ্ধ হয়েছে এই বইয়ে। প্রকাশ অনুষ্ঠানের অবসরে প্রদীপ বলেছেন, ‘‘আমার সমাজ জীবন, রাজনৈতিক জীবন, তার মলিন হয়ে যাওয়া অনেক স্মৃতি, সমকালীন সামাজিক বিবর্তনের কথা যতটা মনে রাখতে পেরেছি, তুলে ধরার চেষ্টা করেছি। এর পরবর্তী পর্বে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ঢুকব। ছাত্র পরিষদের দিন, প্রিয়রঞ্জন দাশমুন্সি, সুব্রত মুখোপাধ্যায়দের কথা সেখানে থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement