West Bengal Weather Update

কলকাতা পেরিয়ে পশ্চিমের পথে নিম্নচাপ, উপকূলে ঝোড়ো হাওয়া, কত দিন বৃষ্টি? রবিতে কী পূর্বাভাস?

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, ওড়িশা উপকূল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। ১৬ সেপ্টেম্বর পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৯
Share:

কলকাতা পেরিয়ে পশ্চিমের দিকে এগিয়ে গিয়েছে নিম্নচাপ। —ফাইল চিত্র।

কলকাতা পেরিয়ে পশ্চিম দিকে এগিয়ে গিয়েছে নিম্নচাপ। ফলে রবিবার থেকে কলকাতায় বৃষ্টি কমবে। যদিও রবিবার দক্ষিণবঙ্গের পশ্চিম দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আরও ২৪ ঘণ্টা বঙ্গে নিম্নচাপ সক্রিয় থাকবে। তার পর তা ক্রমে শক্তি হারাবে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের অন্তত ছ’টি জেলায়। সেই তালিকায় রয়েছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম। এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। জারি রয়েছে হলুদ সতর্কতা। দক্ষিণের বাকি জেলাগুলিতে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি। সোমবার থেকে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনাও নেই। তবে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি কোথাও কোথাও হতে পারে। সেই তালিকায় কলকাতাও রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার। বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও কোনও সতর্কতা জারি করেনি আলিপুর।

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, ওড়িশা উপকূল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। ১৬ সেপ্টেম্বর পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে সোমবার পর্যন্ত।

Advertisement

নিম্নচাপের অবস্থান কী? আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, গাঙ্গেয় বঙ্গের উপরে যে গভীর নিম্নচাপ রয়েছে, তা ক্রমে পশ্চিমে সরছে। গত ছ’ঘণ্টায় তার গতি ছিল ঘণ্টায় আট কিলোমিটার। রবিবার সকালে ওই নিম্নচাপের অবস্থান কলকাতা থেকে ৪০ কিলোমিটার পশ্চিম-উত্তর পশ্চিমে। অর্থাৎ, কলকাতা পেরিয়ে পশ্চিমের দিকে চলে গিয়েছে নিম্নচাপ। এই মুহূর্তে নিম্নচাপ বাঁকুড়া থেকে ১৩০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ পূর্ব, ঝাড়খণ্ডের জামশেদপুর থেকে ১৯০ কিলোমিটার পূর্ব এবং রাঁচী থেকে ২৯০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ পূর্বে অবস্থান করছে। রবিবার দুপুরের মধ্যে গভীর নিম্নচাপ রূপেই তা আরও পশ্চিম দিকে সরবে। আগামী ২৪ ঘণ্টায় ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তীসগঢ়ের উপর পৌঁছে যাবে নিম্নচাপ। তখন তার শক্তিও কমে যাবে।

শুক্রবার থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়। শনিবার সারা দিন কমবেশি বৃষ্টি চলেছে। কখনও কখনও ভারী বৃষ্টিও হয়েছে শহর এবং শহরতলির একাধিক এলাকায়। ঝড়বৃষ্টির কারণে তাপপাত্রা অনেক কমেছে। রবিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি কম। শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৬.৩ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement