CPM

রাত দখলের জন্য পুলিশ হেনস্থা করলে পাশে দাঁড়াবে‌ সিপিএম, তৈরি হচ্ছে মহিলা আইনজীবীদের দল: সেলিম

বেহালার বেশ কিছু স্কুলের প্রাক্তনীদের সংগঠককে নোটিস পাঠানো হয়েছে বলে অভিযোগ। বেহালা এবং ঠাকুরপুকুর থানার তরফে সেই নোটিস গিয়েছে বলে দাবি সিপিএমের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ২১:০৬
Share:

মহম্মদ সেলিম। —ফাইল ছবি।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে রাত দখলের কর্মসূচির জন্য পুলিশ বিভিন্ন জায়গায় মহিলাদের নোটিস পাঠাচ্ছে বলে অভিযোগ। সোমবার সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ঘোষণা করেছেন , দলের পক্ষ থেকে তাঁরা মহিলা আইনজীবীদের একটি দল গড়ছেন। পুলিশ সাধারণ মহিলাদের নোটিস পাঠালে তাঁরা ওই দলের সঙ্গে যোগাযোগ করলে আইনি সহয়াতা মিলবে বলে জানিয়েছেন সেলিম। সমাজমাধ্যমে রাজ্য সিপিএমের হ্যান্ডল বা পেজ থেকে যোগাযোগ সংক্রান্ত নম্বর শীঘ্রই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

সোমবার আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের রাজ্য দফতরে সাংবাদিক বৈঠক করেন সেলিম। সেখানেই তিনি বলেন, ‘‘বহু জায়গায় সাধারণ প্রতিবাদী মহিলাদের নোটিস পাঠাচ্ছে পুলিশ। আমরা মহিলা আইনজীবীদের টিম গঠন করছি। যাঁদের পুলিশ ডাকবে, তাঁরা জানালে আমাদের আইনজীবীরা তাঁদের সঙ্গে পুলিশের কাছে যাবেন।’’

বেহালার বেশ কিছু স্কুলের প্রাক্তনীদের সংগঠককে এমন চিঠি পাঠানো হয়েছে বলে অভিযোগ। বেহালা এবং ঠাকুরপুকুর থানার তরফে সেই নোটিস গিয়েছে বলে দাবি সিপিএমের। তার প্রতিবাদে রবিবার বেহালার বিভিন্ন স্কুলের সামাজিক সংগঠনের তরফে সখের বাজার থেকে বেহালা থানা পর্যন্ত প্রায় তিন কিলোমিটার রাস্তায় মিছিল হয়েছিল। সেই মিছিলের আকারও ছিল চোখে পড়ার মতো।

Advertisement

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরে শ্যামবাজারে টানা অবস্থান করছে সিপিএমের ছাত্র, যুব এবং মহিলা সংগঠন। আগামী ২৬ সেপ্টেম্বর শ্যামবাজারে কেন্দ্রীয় সমাবেশ ডেকেছে বাম গণসংগঠনগুলি। সূত্রের খবর, ওই দিন শ্যামবাজারের অবস্থান শেষ হতে পারে। তবে পুজোর সময় যাতে আন্দোলন জিইয়ে রাখা যায়, তারও পরিকল্পনা নিচ্ছে সিপিএমের ছাত্র-যুব সংগঠনগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement