Coronavirus

গ্রামে বাধা, জামিনে মুক্ত রোগী বাড়িছাড়া

হেস্টিংসে একটি বেসরকারি সংস্থায় কাজ করতেন রবীন্দ্র। মালিকের উপরে চড়াও হয়ে লুঠপাটের ঘটনায় ২০১৪ সালে তাঁকে গ্রেফতার করা হয়।

Advertisement

শুভাশিস ঘটক

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২০ ০৬:০০
Share:

এএফপি-র তোলা প্রতীকী ছবি।

হেপাটাইটিস বি-র মতো রোগে ভুগতে থাকায় তাঁর জামিন হয়েছে। কিন্তু অন্য কোনও সংক্রামক ব্যাধির আশঙ্কায় তাঁকে নিজের বাড়িতে থাকতে দিল না গ্রাম। শারীরিক পরীক্ষার যাবতীয় রিপোর্ট দেখিয়েও পড়শিদের মন ভেজানো যায়নি। হাওড়ার দাসনগর থানা এলাকার গ্রামের বাড়িতে পৌঁছেও গ্রামবাসীদের বাধায় সেখানে থাকতে পারেননি রবীন্দ্র প্রসাদ। কলকাতার হেস্টিংস এলাকায় একটি ডাকাতির মামলায় অভিযুক্ত রবীন্দ্রকে জামিন পেয়েও নিজের গ্রাম থেকে দূরে আত্মীয়-বাড়িতে থাকতে হচ্ছে।

Advertisement

হেস্টিংসে একটি বেসরকারি সংস্থায় কাজ করতেন রবীন্দ্র। মালিকের উপরে চড়াও হয়ে লুঠপাটের ঘটনায় ২০১৪ সালে তাঁকে গ্রেফতার করা হয়। প্রেসিডেন্সি জেলে ছিলেন তিনি। তাঁর আইনজীবী অয়ন চক্রবর্তী আদালতে জামিনের আবেদন জানিয়ে বলেন, ‘‘হেপাটাইটিস বি-তে আক্রান্ত রবীন্দ্রের জামিন মঞ্জুর করা হোক। কারণ, জেলে তিনি অন্য কোনও রোগে আক্রান্ত হতে পারেন।’’ দুই বিচারপতি শর্তসাপেক্ষে তিন মাসের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করেন। তাঁরা নির্দেশ দেন, হেপাটাইটিস বি ছাড়া রবীন্দ্রের অন্য কোনও সংক্রামক রোগ আছে কি না, সেই বিষয়ে নিশ্চিত হতে জেল-কর্তৃপক্ষ তাঁর শারীরিক পরীক্ষার ব্যবস্থা করবেন। ওই পরীক্ষায় যদি অন্য রোগ ধরা না-পড়ে, তা হলেই তাঁকে জামিন দেওয়া যাবে। এবং জামিন পেলেও দাসপাড়া থানা এলাকার বাইরে যেতে পারবেন না রবীন্দ্র।

ডাক্তারি পরীক্ষায় ক্রনিক হেপাটাইটিস বি ছাড়া রবীন্দ্রের অন্য কোনও রোগ ধরা পড়েনি। শনিবার রবীন্দ্রকে জেল থেকে ছাড়া হয়। দাদা সিকন্দর প্রসাদের সঙ্গে গ্রামের বাড়িতে ফিরে যান তিনি। কিন্তু তার পরেই শুরু হয় গোলযোগ। করোনা-আবহে আতঙ্কিত এলাকাবাসীর একাংশ তাঁর বাড়ি ঘিরে ফেলেন। তাঁদের দাবি, রবীন্দ্রকে অন্তত ১৪ দিন গ্রামের বাইরে কোয়রান্টিন বা নিভৃতবাসে কাটিয়ে আসতে হবে। ক্ষুব্ধ জনতাকে বোঝানোর চেষ্টা হয়, রবীন্দ্র করোনায় আক্রান্ত নন। তাঁর রোগটা হেপাটাইটিস বি এবং সেই জন্যই তাঁর জামিন হয়েছে। জামিন মঞ্জুরের অন্যতম শর্তই হল, রবীন্দ্রকে নিজের বাড়িতে থাকতে হবে। না-হলে জামিন খারিজ হয়ে যেতে পারে। কিন্তু গ্রামবাসীরা নাছোড়। অগত্যা নিজের বাড়ি ছেড়ে রবীন্দ্রকে উঠতে হয়েছে গ্রাম থেকে দূরে আত্মীয়ের বাড়িতে।

Advertisement

আরও পড়ুন: করোনা-প্রতিরোধের লক্ষ্যে অ্যান্টিবডি টেস্টে প্রাধান্য হটস্পটকেই

আরও পড়ুন: হাওড়ায় বাড়ি? ঢুকতে দিল না এনআরএস, যন্ত্রণা নিয়েই বাড়ি ফিরে প্রসব, সদ্যোজাত বাঁচল না

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement