Manipur Clash

মণিপুর নিয়ে কেন্দ্রের সমালোচনায় কংগ্রেস

মোদী সরকারের তৃতীয় শাসনকালের ১০০ দিন উপলক্ষে সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেছেন, মণিপুরের পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে এবং মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ পদত্যাগ করছেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৪
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

পূর্ব ইম্ফলে বড় নাশকতার ছক বানচাল করল সেনা। বংজাং ও ইথাম গ্রামের পাহাড়ি রাস্তায় বিভিন্ন স্থানে পুঁতে রাখা সাতটি আইইডির সন্ধান পেয়ে তা নিষ্ক্রিয় করা হল। সেনা সূত্রে জানানো হয়, নির্দিষ্ট খবরের ভিত্তিতে সেনা ও পুলিশের একটি বাহিনী ওই এলাকায় তল্লাশি চালিয়ে সাতটি আইইডি মাটি খুঁড়ে বের করে। সেগুলির মোট ওজন সাড়ে ২৮ কেজি!

Advertisement

মোদী সরকারের তৃতীয় শাসনকালের ১০০ দিন উপলক্ষে সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেছেন, মণিপুরের পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে এবং মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ পদত্যাগ করছেন না। আলোচনা চলছে কুকি ও মেইতেই দুই পক্ষের সঙ্গেই। প্রধানমন্ত্রীর একবারও মণিপুর না আসা নিয়ে তীব্র সমালোচনার জবাবে শাহ জানিয়েছেন, যখন তিনি মণিপুরে আসবেন, তখন সকলেই জানতে পারবেন।

মণিপুর কংগ্রেসের দাবি, রাজ্যে হিংসা, অশান্তি চলছেই। কুকি ও মেইতেইদের মধ্যে আলোচনা চলার কোনও প্রমাণই নেই। কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি কে দেবব্রত সিংহ বলেন, “অমিত শাহের কথায় কোনও স্বচ্ছতা বা সত্যতা নেই। কুকি ও মেইতেইদের মধ্যে শান্তি ফেরাতে বাস্তবে আলোচনা হওয়ার কোনও প্রমাণ নেই।’’ রাজ্যে সম্প্রতি মুখ্যমন্ত্রীর সচিবের তরফে ডিজিপিকে পাঠানো নথি ভাইরাল হয় যেখানে লেখা, প্রশিক্ষণপ্রাপ্ত ৯০০ কুকি জঙ্গি ইম্ফলের আশপাশের পাহাড়ে ছোট দলে বিভক্ত হয়ে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে। এই খবরে উত্তেজনা বেড়েছে। কংগ্রেস মুখ্যমন্ত্রী ও ডিজিপির তরফে স্পষ্টীকরণ দাবি করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement