Coronavirus in West Bengal

Coronavirus in West Bengal: ৪৩৯ ছিল সোমে, শুক্রে রাজ্যে কোভিড সংক্রমণ বেড়ে ৩৪৫১, কলকাতায় ২০৪ থেকে ১৯৫৪

কলকাতা সংলগ্ন উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনাতেও লাফিয়ে বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যা। বেড়েছে পশ্চিম বর্ধমানেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ১৯:২১
Share:

চার দিনে দৈনিক আক্রান্তের সংখ্যায় এই অস্বাভাবিক বৃদ্ধি বাড়াচ্ছে উদ্বেগ।

চলতি সপ্তাহে সোমবার রাজ্যে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা ছিল ৪৩৯। বাড়তে বাড়তে শুক্রবার তা ছুঁল প্রায় সাড়ে তিন হাজার। দেশ জুড়ে ওমিক্রন-সংক্রমণের আবহে বিগত চার দিনে দৈনিক আক্রান্তের সংখ্যায় এই অস্বাভাবিক বৃদ্ধি উদ্বেগ বাড়িয়েছে। কলকাতায় নতুন আক্রান্ত পৌঁছে গেল দু’হাজারের কাছাকাছি। মহানগরী সংলগ্ন উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনাতেও লাফিয়ে বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যা। রাজ্যে দৈনিক সংক্রমণের হারেও অস্বাভাবিক বৃদ্ধি দেখা গেল শুক্রবার।

বুধবার রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা হাজারের গণ্ডি পার করেছিল। বৃহস্পতিবার তা ছাড়াল দু’হাজার। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৪৫১ জন। মহানগরীতেও প্রায় একই হারে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত সোমবার কলকাতায় দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২০৪। বৃহস্পতিবার তা বেড়ে হয়েছিল ১ হাজার ৯০। শুক্রবার কলকাতাতেই আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৫৪ জন।

Advertisement

কলকাতা আশপাশের জেলাগুলিতেও পরিস্থিতি উদ্বেগজনক। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনায় আক্রান্ত হয়েছিলেন ৩১৫ জন। শুক্রবার সংক্রমিতের সংখ্যা ছুঁল ৪৯৬। দক্ষিণ ২৪ পরগনায় বৃহস্পতিবারই দৈনিক আক্রান্ত ১০০ ছাড়িয়েছিল। শুক্রবার হুগলি ছাড়াল ১০০-র গণ্ডি। এই দুই জেলায় নতুন করে সংক্রমিত হয়েছেন যথাক্রমে ১২৬ জন ও ১১৮ জন। হাওড়াতেও এক ধাক্কায় দৈনিক আক্রান্ত বেড়ে দাঁড়াল ২৯৮। আরও বাড়ল পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, নদিয়া ও বীরভূমে। উত্তরবঙ্গের মালদহেও দৈনিক আক্রান্তের সংখ্যা বড় লাফ দিয়ে ছুঁল ৬০। দৈনিক সংক্রমণ দার্জিলিঙে বৃহস্পতিবারের মতো থাকলেও বাড়ল জলপাইগুড়িতে।

বুলেটিনে ওমিক্রনের আক্রান্তের উল্লেখ করা না-থাকলেও স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যে এখনও পর্যন্ত ১৬ জন কোভিডের নয়া রূপে আক্রান্ত। বুধবার পর্যন্ত সংখ্যাটা ছিল ১১। বৃহস্পতিবার আরও পাঁচ জনের শরীরে মিলেছে ওমিক্রন। শুক্রবারের রিপোর্ট এখনও সামনে আসেনি।

Advertisement

রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা বাড়লেও শেষ ২৪ ঘণ্টায় কমল মৃত্যু। শুক্রবার রাজ্যে কোভিডে মারা গিয়েছেন সাত জন। এর মধ্যে কলকাতায় মৃত্যু হয়েছে চার জনের। আর উত্তর ২৪ পরগনায় দু’জনের। সংক্রমণমুক্ত হয়েছেন ১ হাজার ৫১০ জন।

রাজ্যে দৈনিক সংক্রমণের হারও বাড়ছে লাফিয়ে। চলতি সপ্তাহে সোমবার তা ছিল আড়াই শতাংশের কাছে। বাড়তে বাড়তে শুক্রবার তা ছুঁল ৮.৪৬ শতাংশ। কোভিড পরীক্ষা হয়েছে ৪০ হাজার ৮১৩ জনের। কোভিড পরীক্ষার কত শতাংশ পজিটিভ, তা-ই জানা যায় সংক্রমণের হার থেকে।

শুক্রবার রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে ১০ হাজার ছাড়াল। বর্তমানে বাংলায় সক্রিয় রোগী ১০ হাজার ৭১০। গত ২৪ ঘণ্টায় কলকাতায় সক্রিয় রোগী বেড়ে দাঁড়াল ৪ হাজার ৯২৭। সক্রিয় রোগী বেড়েছে পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনায়।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে টিকা পেয়েছেন ৫ লক্ষ ১৩ হাজার ২৩০ জন। রাজ্যে এখনও পর্যন্ত মোট টিকাপ্রাপ্তি ১০ কোটি ৪২ লক্ষ ৯৩ হাজার ১৮০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement