Mamata Banerjee and P Chidambaram

নতুন লোকসভার প্রথম অধিবেশন শুরুর আগে নবান্নে মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে বৈঠক চিদম্বরমের

বৃহস্পতিবার দুপুরে নবান্নে আসেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। নবান্নে আসা মাত্রই তাঁকে নিয়ে যাওয়া হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ১৪ তলার ঘরে। নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর ঘরে আধ ঘণ্টার কিছু বেশি সময় ধরে বৈঠক হয় দু’জনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ২০:২০
Share:

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায়। পি চিদম্বরম (ডান দিকে)। —ফাইল চিত্র।

অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন বসবে ২৪ জুন। নতুন সংসদ ভবনে সেই অধিবেশন শুরুর আগে রুদ্ধদ্বার বৈঠক করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কংগ্রেস নেতা পি চিদম্বরম। বৃহস্পতিবার দুপুরে নবান্নে আসেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী। তাঁকে নিয়ে যাওয়া হয় মুখ্যমন্ত্রীর ১৪ তলার ঘরে। নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর ঘরেই আধ ঘণ্টার কিছু বেশি সময় বৈঠক হয় মমতা-চিদম্বরমের। বৈঠক শেষে নিজের গন্তব্যের উদ্দেশে দেন প্রবীণ এই কংগ্রেস নেতা। বৈঠক প্রসঙ্গে প্রকাশ্যে কোনও পক্ষই মুখ খোলেনি। তাই রাজনৈতিক মহলে এই বৈঠককে ঘিরে শুরু হয়েছে জল্পনা। আগামী সপ্তাহে সংসদের অধিবেশনে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে চেপে ধরতে চায় বিরোধীরা। লোকসভায় ১০ বছর পর বিরোধী আসন ফিরে পেয়েছে কংগ্রেস। এ ক্ষেত্রে জোট ইন্ডিয়ার শরিকদের পাশে নিয়েই তুলনামূলক ভাবে ‘দুর্বল’ মোদী সরকারের উপর আক্রমণ শানাতে চায় কংগ্রেস। তাই সংসদের অন্দরে ‘ফ্লোর কোঅর্ডিনেশন’-এর মাধ্যমে বিজেপি তথা প্রধানমন্ত্রীকে যাতে কঠিন পরিস্থিতির মুখে ফেলা যায় সেই বিষয়ে উদ্যোগী হতে শুরু করেছে এআইসিসি।

Advertisement

তাই চিদম্বরের মতো শীর্ষ নেতাকে মমতার মত দাপুটে নেত্রীর কাছে পাঠিয়েছেন সানিয়া গান্ধী-রাহুল গান্ধীরা, এমনটাই মত বাংলার রাজনীতির কারবারিদের একাংশের। তাঁদের আরও ব্যাখ্যা, ৯৯ সাংসদ নিয়ে সংসদে শক্তিশালী হয়েছে কংগ্রেস। এমন মোক্ষম সময়ে যদি তৃণমূলের মত জোট ইন্ডিয়ার শরিককে পাশে নিয়ে আক্রমণ শানানো যায়, তা হলে বহু ক্ষেত্রে বিপাকে ফেলা যাবে বিজেপিকে। কারণ কংগ্রেসের মতই পশ্চিমবঙ্গে বিজেপিকে জোর ধাক্কা দিয়েছেন মমতা। বাংলায় ১৮ থেকে বিজেপির আসন সংখ্যা ১২-য় নামিয়ে এনেছে তৃণমূল। তাই জোট ইন্ডিয়ার শরিক সমাজবাদী পার্টি, শিবসেনা (উদ্ধব), আরজেডি-সহ তৃণমূলকে পাশে পেতে কংগ্রেস অনেক আগে থেকে উদ্যোগ শুরু করেছে বলেই মনে করছেন অনেকে।

তবে মমতা-চিদম্বরম বৈঠক প্রসঙ্গে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব কিছুই জানে না বলে জানিয়েছেন এক অধীর চৌধুরী ঘনিষ্ঠ নেতা। তাঁর কথায়, ‘‘চিদম্বরম কলকাতা এসেছেন এমন কোনও খবর আমাদের কাছে নেই।’’ তবে, প্রদেশ কংগ্রেসকে না জানিয়ে মমত-চিদম্বরমের এই বৈঠক প্রসঙ্গে বাংলার রাজনীতির কারবারিদের একাংশের ব্যাখ্যা, পশ্চিমবঙ্গের কংগ্রেস মমতার হাত ধরতে নারাজ, বরং তারা মমতার ‘জাতশত্রু’ সিপিএমের সঙ্গে জোট করেই পথ চলতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। বিধানসভা ও লোকসভা নির্বাচনে সেই জোট ব্যর্থ হলেও, তৃণমূলের সঙ্গী হতে নারাজ বাংলার কংগ্রেস নেতৃত্ব। তাই বিধান ভবনকে না জানিয়ে চিদম্বরমের সঙ্গে মমতার এই সাক্ষাৎ বলে মনে করা হচ্ছে। অন্য দিকে, সংসদের এই বিশেষ অধিবেশন চলবে আট দিন। শেষ হবে ৩ জুলাই। লোকসভার স্পিকারের নির্বাচন হতে পারে ২৬ জুন। আগামী ২৪ এবং ২৫ জুন লোকসভা নির্বাচনে নবনির্বাচিত জনপ্রতিনিধিরা সাংসদ হিসাবে শপথ নেবেন। ওই সময়ে কংগ্রেস লোকসভার বিরোধী দলনেতার নাম ঘোষণা করতে পারে বলেও এআইসিসি সূত্রের খবর। দলের তরফে রাহুলকে বিরোধী দলনেতার হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। তিনি রাজি হলে অধিবেশনের শুরু থেকেই মোদী বনাম রাহুলের দ্বৈরথ দেখা যেতে পারে সংসদে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement