Private Buses

বাতিল বাসের মেয়াদ বাড়াতে সুপ্রিম কোর্টে আবেদন করুক পরিবহণ দফতর, নির্দেশ মুখ্যমন্ত্রীর

মন্ত্রী ও আধিকারিকদের মতামত শোনার পর বিষয়টি নিয়ে দেশের শীর্ষ আদালতে যাওয়ার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর এমন নির্দেশের কথা জানার পরেই খুশি বেসরকারি বাস সংগঠনগুলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২৩:৫৬
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

কলকাতা হাই কোর্টের নির্দেশে ১৫ বছর বয়ঃসীমার বাস শহরে চলাচল করা বন্ধ হয়ে গিয়েছে অগস্ট মাসের ১ তারিখ থেকে। সেই বাসগুলির মেয়াদ বাড়াতে সুপ্রিম কোর্টে আবেদন করতে পরিবহণ দফতরকে সুপ্রিম কোর্টে আবেদন করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্নে পরিবহণ দফতরের মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল, পরিবহণ সচিব সৌমিত্র মোহন-সহ দফতরের শীর্ষ আধিকারিকদের নিয়ে বৈঠক করেন তিনি। পরিবহণ দফতর সূত্রে খবর, সেই বৈঠকেই বেশ কিছু নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। নির্দেশের বড় অংশ জুড়ে রয়েছে বাতিল বাস নিয়ে পরিবহণ দফতরের সমস্যার বিষয়টি।

Advertisement

পরিবেশকর্মী সুভাষ দত্তের করা ২০০৯ সালের একটি মামলার ভিত্তিতে কলকাতা হাই কোর্ট নির্দেশ দেয় যে, ১৫ বছরের বয়ঃসীমা পেরিয়ে গেলে আর কোনও বাস কলকাতা শহর কলকাতা মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট অথিরিটি (কেএমডিএ)-র এলাকায় চালানো যাবে না। শহর কলকাতার পরিবেশ রক্ষার জন্য এই নির্দেশ দেওয়া হয়েছিল। পরে বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বাসমালিকদের সংগঠন। দেশের সর্বোচ্চ আদালত বিষয়টি পাঠিয়ে দেয় কলকাতা হাই কোর্টে। গত ১ অগস্ট থেকে সেই নির্দেশ কার্যকর করেছে পরিবহণ দফতর। বেসরকারি বাস সংগঠনগুলি দাবি জানিয়েছিল যে, অতিমারির সময় চলাচল না করা বাসগুলির মেয়াদ বাড়ানো হোক। কিন্তু, আদালতের নির্দেশ মানতে বাধ্য পরিবহণ দফতর চলতি মাসের ১ তারিখ থেকেই নির্দেশ কার্যকর করে।

পরিবহণ দফতর সূত্রে খবর, বিষয়টি নিয়ে মন্ত্রী ও আধিকারিকদের মতামত শোনার পর বিষয়টি নিয়ে দেশের শীর্ষ আদালতে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর এমন নির্দেশের কথা জানার পরেই খুশি বেসরকারি বাস সংগঠনগুলি। সিটি সার্বাবান বাস সার্ভিসেসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, ‘‘১৫ বছরের বাসের মেয়াদ বাড়িয়ে আমরা ২০ বছর করার জন্য সরকারের কাছে আবেদন করেছিলাম। কারণ, লকডাউনের সময় ঠিকমতো গাড়ি চলাচল না করতে পারায় আর্থিক চাপ বেড়েছে বাস মালিকদের ওপর। সেই চাপ নিয়ে নতুন গাড়ি নামানো কার্যত অসম্ভব। যাত্রী পরিবহণের স্বার্থে ১৫ বছরের গাড়ির মেয়াদ ২০ বছর করার জন্য পরিবহণ দফতর উদ্যোগী হলে আমরা স্বাগত জানাব।’’

Advertisement

বাস মিনিবাস সমন্বয় সমিতির নেতা রাহুল চট্টোপাধ্যায় বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর নির্দেশে আমরা খুশি। কারণ, এটা যে তিনি ভেবেছেন, এতেই যাত্রী পরিবহণ পরিষেবা দিতে যেমন দিতে আমাদের সুবিধা হবে, তেমনই, নতুন বাস নামানোর আর্থিক ঝুঁকি নিতে হবে না। আবার যে সব মালিকরা বাস রাস্তায় নামাচ্ছিলেন না, তাঁরাও উৎসাহী হবেন। আশা করি, রাজ্য সরকারের আবেদন সুপ্রিম কোর্টে বিবেচিত হবে।’’ অন্য দিকে, সরকারি বাস পরিষেবা বাড়াতেও মন্ত্রী ও আধিকারিকদের নির্দেশ দিয়েছেন মমতা। পাশাপাশি, সুপ্রিম কোর্টের মামলার কারণে এখনও ১১৮০টি নতুন বাস রাস্তায় নামতে পারেনি। সেই বিষয়েও পরিবহণ দফতরকে উদ্যোগী হতে বলেছেন তিনি। পরিবহণ দফতর যাতে নিজস্ব আয় বাড়াতে পারে, সে বিষয়েও নজর দিতে বলা হয়েছে বলেই সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement