Suvendu Adhikari

হাই কোর্টে শুভেন্দুর স্বস্তি! বিচারপতি সিংহের নির্দেশ, এখনই বিরোধী দলনেতার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নয়

রাজ্যে লোকসভা ভোট চলাকালীন কোলাঘাটে শুভেন্দুর অফিসে তল্লাশি অভিযান চালিয়েছিল রাজ্য পুলিশের একটি দল। যা নিয়ে প্রকাশ্যেই বিরক্তি প্রকাশ করতে দেখা গিয়েছিল রাজ্যের বিরোধী দলনেতাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৯:৩৪
Share:

গ্রাফিক— সনৎ সিংহ

কোলাঘাটকাণ্ডে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে হলে আগে আদালতকে জানাতে হবে— এমনটাই জানাল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছেন হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ। তিনি বলেন, ‘‘আদালত নির্দেশ না দিলে রাজ্যপুলিশ কোলাঘাট সংক্রান্ত মামলায় বিরোধী দলনেতার বিরুদ্ধে আপাতত কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না।’’

Advertisement

আদালতের এই অন্তর্বর্তী নির্দেশে শুভেন্দুর কিছুটা স্বস্তি মিলল বলেই মনে করছে রাজনৈতিক মহল। বিশেষ করে সেই সময়ে, যখন রাজ্যে লোকসভা ভোটে বিজেপির পরাজয়ের পরে তিনি কিছুটা অস্বস্তিতে রয়েছেন।

রাজ্যে লোকসভা ভোট চলাকালীন কোলাঘাটে শুভেন্দুর অফিসে তল্লাশি অভিযান চালিয়েছিল রাজ্যপুলিশের একটি দল। যা নিয়ে প্রকাশ্যেই বিরক্তি প্রকাশ করতে দেখা গিয়েছিল রাজ্যের বিরোধী দলনেতাকে। তিনি এ-ও বলেছিলেন তাঁর অনুমতি না নিয়েই তাঁর ভাড়াবাড়ির বেডরুমে ঢুকে গিয়েছে পুলিশ। পরে এ নিয়ে আদালতের দ্বারস্থও হন শুভেন্দু। তিনি অভিযোগ করেছিলেন, আগাম নোটিস ছাড়াই তাঁর কোলাঘাটের অফিসে আচমকা হানা দেয় পুলিশ। অভিযোগে তিনি এ-ও বলেন যে, এই তল্লাশির নেপথ্যে অসদুদ্দেশ্য থাকতে পারে। এমনকি, তাঁকে মিথ্যা মামলায় ফাঁসানো হতে পারে বলেও আদালতকে জানিয়েছিলেন শুভেন্দু। যদিও শুভেন্দুর এই অভিযোগ নস্যাৎ করে দেয় রাজ্য।

Advertisement

মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানি ছিল হাই কোর্টের বিচারপতি সিংহের এজলাসে। হাই কোর্টে এ সংক্রান্ত হলফনামা জমা দেন শুভেন্দু। বিচারপতি সিংহ জানান, আগামী শুনানিতে শুভেন্দুর বক্তব্যের পাল্টা বক্তব্য জানাবে রাজ্য। ২৮ জুন এই মামলার পরবর্তী শুনানি। তবে তার আগে পর্যন্ত আদালতের নির্দেশ ছাড়া শুভেন্দুর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement