Speaker's Conference

রাজভবন বনাম বিধানসভা! দিল্লিতে স্পিকার সম্মেলনে রাজ্যপাল বোসের বিরুদ্ধে সুর চড়াবেন অধ্যক্ষ বিমান

পশ্চিমবঙ্গ বিধানসভার তরফে রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভূমিকা নিয়ে সরব হতে পারেন অধ্যক্ষ বিমান। যে ভাবে রাজ্যপাল পশ্চিমবঙ্গ বিধানসভার কাজে ‘হস্তক্ষেপ’ করছেন, সেই বিষয় নিয়ে সরব হবেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০১
Share:

(বাঁ দিকে) সিভি আনন্দ বোস। বিমান বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

রাজভবন বনাম বিধানসভার ‘যুদ্ধ’ থামার লক্ষণ নেই। এ বার সেই ‘যুদ্ধ’ পৌঁছতে চলেছে রাজধানীর দরবারে। সোমবার এবং মঙ্গলবার নয়াদিল্লিতে দু’দিনের ‘অল ইন্ডিয়া স্পিকার কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। দেশের সব রাজ্যের বিধানসভার স্পিকারেরা থাকবেন এই আলোচনাচক্রে। পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়-সহ ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়, প্রধান সচিব সুকুমার রায়-সহ বিধানসভার পাঁচ জন প্রতিনিধি দিল্লি গিয়েছেন। সেখানে মূলত আলোচনা হবে আইন প্রণয়ন সংস্থাগুলির ভূমিকা ও উন্নয়নমূলক পদক্ষেপ নিয়ে। কিন্তু এই সম্মেলনে পশ্চিমবঙ্গ বিধানসভার তরফে রাজভবন তথা রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভূমিকা নিয়ে সরব হতে পারেন অধ্যক্ষ বিমান। যে ভাবে রাজ্যপাল পশ্চিমবঙ্গ বিধানসভার কাজে ‘হস্তক্ষেপ’ করছেন, সেই বিষয় নিয়ে সরব হবেন তিনি। পাশাপাশি বিধানসভায় বিলগুলি নিয়েও যে রাজভবন ‘সদর্থক ভূমিকা’ নেয়নি, সেই বিষয়ক অভিযোগ করা হবে স্পিকারদের সম্মেলনে।

Advertisement

মূলত লোকসভার পক্ষ থেকে এই আলোচনাচক্রের আয়োজন করা হয়েছে। এই আলোচনাচক্রে অংশ নিতে পারেন লোকসভার স্পিকার ওম বিড়লা, রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়, পরিষদীয় মন্ত্রী কিরেন রিজিজু প্রমুখ। প্রসঙ্গত, রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ পশ্চিমবঙ্গের রাজ্যপাল থাকাকালীনও এই স্পিকার সম্মেলনে যোগ দিয়েছিলেন বিমান। তখন তিনি রাজ্যপাল ধনখড়ের সমালোচনায় সরব হয়েছিলেন। এ বার পশ্চিমবঙ্গ বিধানসভায় পাশ হওয়া একগুচ্ছ বিল আটকে রাখা-সহ বিধানসভা তথা রাজ্য সরকারের বিভিন্ন কাজে রাজ্যপালের হস্তক্ষেপের বিরুদ্ধে সরব হবেন তিনি। বিধানসভার সচিবালয় জানাচ্ছে, বিধায়কদের বেতন বাড়ানোর জন্য গত বছর অক্টোবর মাসে এক দিনের অধিবেশন ডেকেছিলেন স্পিকার। কিন্তু শেষ মুহূর্ত পর্যন্ত বেতন সংক্রান্ত বিলে রাজ্যপাল স্বাক্ষর না করায় বিধানসভার অধিবেশন ডেকেও সেই বিল পাশ করাতে পারেনি সরকার পক্ষ। এমন একটি বিষয় নিয়ে রাজ্যপালের ভূমিকা যে ‘সন্তোষজনক’ ছিল না, সেই বিষয়টিও স্পিকার সম্মেলনে তুলে ধরতে পারেন বিমান। আবার বিধায়কদের শপথগ্রহণ অনুষ্ঠান নিয়েও যে জটিলতা তৈরি হয়েছিল, তারও উল্লেখ করা হতে পারে।

এ ছাড়াও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই এবং ইডির বিরুদ্ধেও বেশ কিছু অভিযোগ স্পিকার সম্মেলনের তুলে ধরা হতে পারে পশ্চিমবঙ্গ বিধানসভার তরফে। বিধানসভার সচিবালয় সূত্রে খবর, বিধায়কদের উপর কেন্দ্রীয় এজেন্সির ‘বাড়াবাড়ি’ নিয়ে অভিযোগ জানানো হবে। তাতে তথ্য-সহ উল্লেখ থাকবে রাজ্যের এক বিধায়ক বিধানসভায় ছিলেন স্ট্যান্ডিং কমিটির বৈঠকে। তিনি সেই বৈঠকে থাকাকালীনই তাঁর বাড়িতে হানা দেয় কেন্দ্রীয় এজেন্সি। এমন ঘটনা একেবারেই ‘অনভিপ্রেত’ বলে মনে করছেন বিধানসভার আধিকারিকেরা। বহু ক্ষেত্রে পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্যদের সম্মানহানি হচ্ছে এই ধরনের ঘটনায়, সে কথাও তুলে ধরা হতে পারে বলেই মনে করা হচ্ছে। তবে স্পিকার সম্মেলনে তিনি কী ধরনের বক্তৃতা করবেন, সে বিষয়ে প্রকাশ্যে কিছুই জানাতে চাননি বিমান। সম্প্রতি রাজ্যপাল বোস ঘোষণা করেছেন যে, তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সামাজিক ভাবে বয়কট করবেন। স্পিকার ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, রাজ্যপাল রাজ্যের সাংবিধানিক প্রধান হলেও প্রশাসনিক প্রধান মুখ্যমন্ত্রী। তাই রাজ্যপালের তরফে এমন মন্তব্য করা ‘অনুচিত’ বলেই মনে করেন তিনি। তবে এই বিষয়টি স্পিকার সম্মেলনে উল্লেখ করা হবে কি না, সে বিষয়ে নিশ্চিত নয় বিধানসভার সচিবালয়ের একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement