এ বার জখম ডিসি-র চিকিৎসা দক্ষিণে

সোমবার বিকেলে রানিগঞ্জের একটি হাসপাতাল থেকে আসানসোল-দুর্গাপুর কমিশনারেটের ডেপুটি কমিশনার (সদর) অরিন্দমবাবুকে ভর্তি করানো হয় দুর্গাপুরের বিধাননগরে একটি বেসরকারি হাসপাতালে। রাতে তিন জনের চিকিত্সক দল তাঁর হাতের অস্ত্রোপচার করে। মঙ্গলবার হাসপাতাল কর্তৃপক্ষ জানান, হাতের ভবিষ্যৎ কী হবে, তা এখনই বলা মুশকিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৮ ০১:২৮
Share:

বোমায় জখম পুলিশকর্তা অরিন্দম দত্তচৌধুরী। ফাইল চিত্র।

রানিগঞ্জে দুই গোষ্ঠীর সংঘর্ষ থামাতে গিয়ে বোমায় জখম পুলিশ আধিকারিক অরিন্দম দত্ত চৌধুরীকে শেষ পর্যন্ত দুর্গাপুর থেকে দক্ষিণ ভারতের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বুধবার রাজ্য সরকারের পাঠানো দুই চিকিত্সক পুলিশ আধিকারিকের চিকিত্সা যথাযথ হচ্ছে জানানোর পরেও তাঁকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ায় শুরু হয়েছে বিতর্ক।

Advertisement

সোমবার বিকেলে রানিগঞ্জের একটি হাসপাতাল থেকে আসানসোল-দুর্গাপুর কমিশনারেটের ডেপুটি কমিশনার (সদর) অরিন্দমবাবুকে ভর্তি করানো হয় দুর্গাপুরের বিধাননগরে একটি বেসরকারি হাসপাতালে। রাতে তিন জনের চিকিত্সক দল তাঁর হাতের অস্ত্রোপচার করে। মঙ্গলবার হাসপাতাল কর্তৃপক্ষ জানান, হাতের ভবিষ্যৎ কী হবে, তা এখনই বলা মুশকিল। তবে বলে সে রাতে হাসপাতালে স্বামীকে দেখে বেরিয়ে আসার সময় অরিন্দমবাবুর স্ত্রী বরুণাদেবী চিকিত্সা নিয়ে সন্তোষ প্রকাশ করেছিলেন। অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার চিন্তাভাবনা প্রসঙ্গে বলেছিলেন, ‘‘আমি স্বামীর সঙ্গে কথা বলেছি। চিকিত্সা ভাল হচ্ছে। হাসপাতালের চিকিত্সকেরা আমাদের সঙ্গে পূর্ণ সহযোগিতা করছেন।’’

বুধবার রাজ্য সরকারের নির্দেশে দুর্গাপুরের ওই হাসপাতালে আসেন এসএসকেএমের চিকিত্সক শান্তনু দত্ত এবং আরজিকর হাসপাতালের চিকিত্সক রূপনারায়ণ ভট্টাচার্য। তাঁরা জানান, অরিন্দমবাবুর চিকিত্সা ঠিক পথেই এগোচ্ছে। ভবিষ্যতে বেশ কয়েকবার অস্ত্রোপচারের দরকার হবে। হাসপাতালের বিশেষজ্ঞ চিকিত্সকেরা যথাযথ চিকিত্সা করছেন। তার পরেও সে দিন দুপুর থেকেই অরিন্দমবাবুকে ভিন্‌ রাজ্যের হাসপাতালে সরিয়ে নিয়ে যাওয়া নিয়ে জল্পনা শুরু হয়। বিকেলে দুর্গাপুরের হাসপাতালে পুলিশ আধিকারিককে রাজ্যপালের দেখতে আসার প্রস্তাব নবান্ন নাকচ করে দেওয়ায় এই বিতর্ক আরও জোরাল হয়। শেষ পর্যন্ত বৃহস্পতিবার সকালে অরিন্দমবাবুকে তামিলনাড়ুর কোয়ম্বত্তুরের একটি হাসপাতালে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

Advertisement

রাজ্য সরকারের পাঠানো চিকিত্সক অরিন্দমবাবুর চিকিত্সা যথাযথ হচ্ছে বলার পরেও এ ভাবে তাঁকে সরিয়ে নিয়ে যাওয়ায় প্রশ্ন তুলেছেন বিরোধীরা। কী ভাবে ওই পুলিশকর্তা জখম হলেন, রাজ্যপাল বা তাঁদের সঙ্গে কথা হলে প্রকাশ্যে চলে আসবে বলে দাবি করেছেন বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়। এ দিন দুপুরে দুর্গাপুরের হাসপাতালে জখম দলীয় কর্মীকে দেখতে এসে লকেটের অভিযোগ, ‘‘আসানসোলে অশান্তির জন্য মুখ্যমন্ত্রী দায়ী। জখম পুলিশ আধিকারিককে নিয়েও তিনি রাজনীতি করছেন।’’

৩১ মার্চ সিপিএমের পরিষদীয় দলের হাসপাতালে আসার কথা ছিল। দলের জেলা কমিটির সদস্য পঙ্কজ রায় সরকার নবান্নের দিকেই আঙুল তুলেছেন। তাঁর দাবি, ‘‘ভুল নির্দেশে পুলিশকে আক্রান্ত হতে হয়েছে। মানুষকে বিপদে পড়তে হয়েছে। এখন আবার জখম পুলিশ অফিসারকে ভিন্‌ রাজ্যে সরিয়ে নিয়ে যাওয়া হল। এ ভাবে সব চাপা দেওয়া যাবে না।’’ কংগ্রেসের জেলা শিল্পাঞ্চল সভাপতি দেবেশ চক্রবর্তীর কটাক্ষ, ‘‘এত দিন বিরোধীরা বলতেন, এ রাজ্যের বেহাল চিকিৎসা পরিকাঠামোর কথা। এখানকার চিকিত্সা ব্যবস্থার প্রতি মুখ্যমন্ত্রীরও যে আস্থা নেই, সেটা প্রমাণ হল।’’

যদিও জেলা প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, অরিন্দমবাবুর পরিবার উন্নত চিকিৎসার জন্য তাঁকে কোয়ম্বত্তুরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। প্লাস্টিক ও কসমেটিক সার্জারির জন্য দক্ষ চিকিৎসক রয়েছেন সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement