Burdwan Medical College

‘এক ব্যক্তি, এক পদ’ মানতে হবে, জুনিয়র ডাক্তারদের বিক্ষোভে ফের উত্তাল বর্ধমান মেডিক্যাল কলেজ

জুনিয়র ডাক্তারদের বিক্ষোভের মুখে পড়েন অধ্যক্ষ মৌসুমী বন্দ্যোপাধ্যায়ও। বিক্ষোভকারীরা জানিয়েছেন, ডিন পদ থেকে তাপসকে অপসারণ না-করা পর্যন্ত আন্দোলন চলবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪০
Share:

বিক্ষোভে জুনিয়র ডাক্তারেরা। —নিজস্ব চিত্র।

আবার ছাত্র বিক্ষোভে উত্তেজনা বর্ধমান মেডিক্যাল কলেজে। এ বার ডাক্তারি পড়ুয়াদের দাবি, দুটি গুরুত্বপূর্ণ পদে বসে থাকা তাপস কুমার ঘোষকে ডিনের পদ থেকে অপসারণ করতে হবে। ‘এক ব্যক্তি, এক পদ’, এই দাবি তুলে বুধবার বর্ধমান মেডিক্যাল কলেজে আন্দোলন চলছে। আন্দোলনকারীদের প্রশ্ন, সহ-অধ্যক্ষ তথা হাসপাতাল সুপার এবং ডিন অফ স্টুডেন্ট অ্যাফেয়ার্স কেন একই ব্যক্তি সামলাচ্ছেন? জুনিয়র ডাক্তারদের বিক্ষোভের মুখে পড়েন অধ্যক্ষ মৌসুমী বন্দ্যোপাধ্যায়ও। বিক্ষোভকারীরা জানিয়েছেন, ডিন পদ থেকে তাপসকে অপসারণ না-করা পর্যন্ত আন্দোলন চলবে।

Advertisement

বিক্ষোভকারী জুনিয়র ডাক্তাররা বলেন, ‘‘কর্তৃপক্ষের মদতে এখানে নানা বেনিয়ম চলেছে। বিরূপাক্ষ বিশ্বাসেরা যথেচ্ছচার করেছেন। গেস্ট হাউস থেকে ক্যান্টিনে নানা অপকর্ম হয়েছে। ডিন হিসাবে এর দায় তাপসকুমার ঘোষ এড়াতে পারেন না।’’ বিক্ষোভ প্রসঙ্গে অধ্যক্ষ জানান, ‘থ্রেট কালচার’ নিয়ে ছাত্রেরা যা অভিযোগ করছে তা তদন্ত কমিটির বিচারাধীন। ছাত্রদের দাবি মেনে জরুরি ভিত্তিতে কলেজ কাউন্সিলের সভাও ডাকা হয়েছে। তিনি বলেন, ‘এমএসভিপি পদে আসার আগেই তাপসকুমার ঘোষ ডিন হিসাবে দায়িত্ব পালন করতেন। আগে বেশ কয়েক বার তিনি ডিনের দায়িত্ব ছাড়তে চেয়েছেন। কিন্তু কোনও সমস্যা হয়নি বলে তাঁকে পদ ছাড়তে বারণ করা হয়েছিল। এই শিক্ষাবর্ষে ওই পদ ছাড়া সম্ভবও হবে না বলে মনে করছি। এ নিয়ে কলেজ কাউন্সিলের সভা ডাকা হয়েছে।’’

যদিও জুনিয়র ডাক্তারদের বড় অংশই তাঁদের অবস্থানে অনড়। গৌরাঙ্গ প্রামাণিক বলে জুনিয়র ডাক্তারের দাবি, ‘‘মেডিক্যাল কলেজে অভীক দে, বিশাল সরকারেরা যে অন্যায় চালিয়েছেন তার দায় তাপসবাবুর উপরেও বর্তায়। তাঁরা পছন্দের পড়ুয়াদের পরীক্ষায় বেশি নম্বর পাইয়ে দিয়েছেন। তাঁকে সরানোর দাবিতে আন্দোলন জারি থাকবে।’’ মহম্মদ রিজওয়ান নামে আর এক জুনিয়র ডাক্তার বলেন, ‘‘নানা বেনিয়মের বিরুদ্ধে আমাদের আন্দোলন। আমরা অভীক দে-র সিসিটিভি ফুটেজ় চেয়েছি। দাবি-না মেটা অবধি আমরা আন্দোলন চালিয়ে যাব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement