Mass Resignation

‘গণইস্তফা’ পদত্যাগ হিসাবে গ্রাহ্য নয়, ব্যক্তিগত ভাবে ইস্তফাপত্র দেওয়াটাই বিধি, স্পষ্ট করল রাজ্য সরকার

শুরুটা হয়েছিল গত মঙ্গলবার। আরজি কর হাসপাতালের ৫০ জন সিনিয়র ডাক্তার ‘গণইস্তফা’ দিয়েছিলেন। ধীরে ধীরে সেই আঁচ ছড়িয়ে পড়ছে কলকাতার গণ্ডি ছাড়িয়ে জেলাগুলিতেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৫:২৯
Share:

মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

জুনিয়র ডাক্তারদের আন্দোলনের প্রতি সংহতির বার্তা দিতে কিছু দিন আগেই একাধিক সরকারি হাসপাতালের সিনিয়র ডাক্তারেরা ‘গণইস্তফা’-র সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু ‘গণইস্তফা’ সরকারের কাছে কোনও গ্রাহ্য পদত্যাগ নয়। শনিবার বিকেলে সাংবাদিক বৈঠক ডেকে এ কথা জানালেন ম‌ুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “প্রতিটি ক্ষেত্রেই ‘গণইস্তফা’-র কথা উল্লেখ রয়েছে। সার্ভিস রুল অনুসারে, ইস্তফাপত্র অবশ্যই ব্যক্তিগত ভাবে দিতে হয়। না হলে সেটি পদত্যাগপত্র নয়। এই ‘গণইস্তফা’ কোনও গ্রাহ্য পদত্যাগ নয়। এই বিষয়ে সরকার বিভ্রান্তি দূর করতে চায়। বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত ভাবে এগুলি জমা পড়েছে।”

Advertisement

প্রশাসনিক মহলের একাংশের ব্যাখ্যা, শনিবারের সাংবাদিক বৈঠকের মাধ্যমে প্রকারান্তরে সিনিয়র ডাক্তারদের বার্তা দেওয়া হল— ইস্তফা দিতে চাইলে তা বৈধ ভাবে দিতে হবে, এবং তখন সরকার তা বিবেচনা করে দেখবে। প্রয়োজনে গ্রহণও করবে। নবান্ন মনে করছে, ‘গণইস্তফা’ দেওয়ার নামে সরকারের উপর রাজনৈতিক চাপ তৈরি করা হচ্ছে এবং সমাজমাধ্যমে প্রচার করা হচ্ছে। প্রশাসনিক আধিকারিকদের কেউ কেউ মনে করছেন, এই ঘোষণার মারফত এটাও বুঝিয়ে দেওয়া হল যে প্রয়োজনে নবান্ন বা স্বাস্থ্য ভবন যুদ্ধং দেহি মনোভাব নিতে পারে।

আরজি কর এবং অন্যান্য হাসপাতাল মিলিয়ে একাধিক ‘গণইস্তফা’-র চিঠিতে এখনও পর্যন্ত দুশোর কিছু কম সই জমা পড়েছে বলেও সাংবাদিক বৈঠকে জানিয়েছেন আলাপন। ‘গণইস্তফা’-র এই পদক্ষেপ প্রথম শুরু হয়েছিল আরজি কর হাসপাতাল থেকে। পরে কলকাতা মেডিক্যাল, ন্যাশনাল মেডিক্যাল, এসএসকেএম হাসপাতাল, সাগর দত্ত মেডিক্যাল, এনআরএস-সহ বিভিন্ন হাসপাতালের সিনিয়র ডাক্তারেরাও একই পথে হেঁটেছিলেন। শুরুটা হয়েছিল গত মঙ্গলবার। আরজি কর হাসপাতালের ৫০ জন সিনিয়র ডাক্তার ‘গণইস্তফা’ দিয়েছিলেন। ধীরে ধীরে সেই আঁচ ছড়িয়ে পড়ছে কলকাতার গণ্ডি ছাড়িয়ে জেলাগুলিতেও। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেও গত বুধবার অন্তত ৫০ জন সিনিয়র ডাক্তার ‘গণইস্তফা’ দিয়েছেন।

Advertisement

একের পর এক সরকারি হাসপাতালে সিনিয়র ডাক্তারদের ‘গণইস্তফা’-র পর থেকেই সাধারণ মানুষের মনে বিভিন্ন প্রশ্ন জাগতে শুরু করেছিল। এই আবহেই গত ৮ অক্টোবর নবান্নে বৈঠকে বসেছিলেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ, স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমেরা। ওই বৈঠক শেষে চিকিৎসকদের ‘গণইস্তফা’ প্রসঙ্গে প্রশ্ন করা হলে মুখ্যসচিব বলেন, ‘‘সংবাদমাধ্যমেই দেখেছি চিকিৎসকেরা গণইস্তফা দিয়েছেন। তবে আমাদের কাছে এ সংক্রান্ত কোনও কিছু এসে পৌঁছয়নি।’’

ওই সময়েই নবান্ন সূত্রে জানা গিয়েছিল, সরকারি চাকরি থেকে ইস্তফা দেওয়ার কিছু নিয়ম আছে। সেই নিয়ম মোতাবেকই ইস্তফা দিতে হয়। কেউ ইস্তফা দিতে চাইলে হুট করে তা করতে পারেন না। অনেকগুলি পদ্ধতির মধ্যে দিয়ে তাঁকে যেতে হয়। সেই পদ্ধতি না মানলে ইস্তফা গৃহীত হয় না। চিকিৎসকদের গণইস্তফা নিয়ে তাই এখনই কোনও মন্তব্য করতে নারাজ নবান্ন।

এ দিকে জুনিয়র ডাক্তারদের আমরণ অনশন কর্মসূচির শনিবার অষ্টম দিনে পড়ল। গত শনিবার থেকে শুরু হয়েছে অনশন। নির্যাতিতার বিচার, হাসপাতালের নিরাপত্তা এবং পরিকাঠামোগত ক্ষেত্রে ১০ দফা দাবিতে অনড় জুনিয়র ডাক্তারেরা। এরই মধ্যে গত বুধবার সরকার পক্ষ আন্দোলনকারীদের নিয়ে বৈঠকে বসেছিল। কিন্তু তা ফলপ্রসূ হয়নি বলেই দাবি জুনিয়র ডাক্তারদের। আন্দোলনকারীদের অভিযোগ, সরকার নতুন কিছু বলছে না। শুধু মৌখিক আশ্বাস দিয়ে অনশন তুলে নেওয়ার কথা বলছে। যদিও অনশন যে এ ভাবে উঠবে না, তা স্পষ্ট করে দিয়েছিলেন জুনিয়র ডাক্তারেরা।

শুক্রবার রাতে রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ জুনিয়র ডাক্তারদের অনুরোধ জানিয়েছেন অনশন প্রত্যাহার করার জন্য। পাশাপাশি স্বাস্থ্য ভবনের তরফেও শুক্রবার একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে জুনিয়র ডাক্তারের দাবির তালিকায় থাকা বিভিন্ন কাজের খতিয়ান তুলে ধরা হয়েছে। দেড় পাতার ওই বিবৃতি জানাচ্ছে, চিকিৎসক এবং চিকিৎসাকর্মীদের নিরাপত্তার স্বার্থে রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ জুড়ে পরিকাঠামো উন্নয়নের কাজ চলছে। সেখানে উল্লেখ করা হয়েছে, ‘‘আমরা মোট ৭০৫১ট সিসিটিভি, ৮৯৩টি নতুন ডিউটি রুম এবং ৭৭৮টি ওয়াশরুম তৈরি করছি। পাশাপাশি, যথাযথ আলোর ব্যবস্থা, অ্যালার্ম সিস্টেম এবং বায়োমেট্রিক অ্যাক্সেস কন্ট্রোল রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ এবং হাসপাতালগুলিতে বসানো হচ্ছে।’’

রাজ্য সরকার শুধুমাত্র মেডিক্যাল কলেজগুলিতে এই প্রকল্পগুলির জন্য ১১৩ কোটি টাকারও বেশি বরাদ্দ করেছে বলে জানানো হয়েছে বিবৃতিতে। আরজি কর ছাড়া অন্য হাসপাতালগুলিতে কাজ ৯০ শতাংশ শেষ। ১৫ অক্টোবরের মধ্যে কাজ শেষ হয়ে যাবে বলেও আশা স্বাস্থ্য ভবনের।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement