জাতীয়তাবোধ জাগাতে পুলিশের উদ্যোগে ক্যুইজ

স্বাধীনতা দিবসকে সামনে রেখে বসিরহাট মহকুমায় ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করল উত্তর ২৪ পরগনা জেলা পুলিশ। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে স্কুল স্তরের প্রতিযোগিতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৬ ০৩:০৯
Share:

স্বাধীনতা দিবসকে সামনে রেখে বসিরহাট মহকুমায় ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করল উত্তর ২৪ পরগনা জেলা পুলিশ। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে স্কুল স্তরের প্রতিযোগিতা।

Advertisement

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বসিরহাটে ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ এবং গরু পাচারের অভিযোগ অনেক দিনের। বসিরহাট থেকেই জঙ্গি সংযোগের অভিযোগে গ্রেফতার হয়েছিল বাকি বিল্লাকে। এ ছাড়াও নানা সময়ে জঙ্গি সন্দেহে পাকড়াও করা হয়েছে অনেককে। এ সব অভিজ্ঞতা মাথায় রেখেই জেলা পুলিশের এই কর্মসূচিতে বেছে নেওয়া বসিরহাটকে। প্রশাসনের কর্তাদের আশ্বাস, সীমান্ত-লাগোয়া বাসিন্দাদের দেশের নিরাপত্তা নিয়ে সচেতন করতে পারলে অনুপ্রবেশ কমানো যাবে। তৈরি হবে জাতীয়তাবোধ।

জেলা পুলিশ সূত্রে জানানো হয়েছে, স্কুল পর্যায়ে সফলদের নিয়ে মহকুমা পর্যায়ে ক্যুইজ হবে। সেখানে যারা জয়ী হবে, তাদের নিয়ে মহকুমা স্তরের কেন্দ্রীয় প্রতিযোগিতাটি হবে বসিরহাট শহরে। তবে দিন এবং তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

Advertisement

জেলার পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় বলেন, ‘‘স্বাধীনতা দিবসকে সামনে রেখে পড়ুয়াদের মধ্যে দেশত্ববোধ জাগ্রত করতেই এই ক্যুইজের আয়োজন। এতে সকলেই উপকৃত হবেন।’’ পঞ্চম থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীরা এই প্রতিযোগিতায় যোগ দিতে পারবে। তিমধ্যেই যোগ দিয়েছে বসিরহাট, স্বরূপনগর, বাদুড়িয়া, হাসনাবাদ, হিঙ্গলগঞ্জ, হেমনগর-সহ ন’টি থানা এলাকার স্কুল এবং মাদ্রাসার ছাত্রছাত্রীরা।

প্রশাসনের এই উদ্যোগে খুশি স্কুলশিক্ষক এবং অভিভাবকেরা। বসিরহাট হাইস্কুলের প্রধান শিক্ষক স্বপনকুমার রায়ের মতে, ‘‘ স্বাধীনতার ইতিহাস নিয়ে পড়াশোনা করলে পড়ুয়ারা ঐতিহাসিক দিনগুলির গুরুত্ব বুঝতে পারবে। শুধু পড়ুয়ারাই নয়, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকেরাও সমৃদ্ধ হবেন।’’ হাসনাবাদের টাকি উত্তরপল্লি হাইস্কুলের প্রধান শিক্ষক মানস মুখোপাধ্যায় জানান, এটি সময়োপযোগী সিদ্ধান্ত। তবে তাঁর মতে, প্রতিযোগীদের প্রস্তুতির জন্য আরও সময় দিলে ভাল হতো। বাদুড়িয়া এলএমএস গালর্স হাইস্কুলের প্রধান শিক্ষিকা লক্ষ্মী দত্ত বণিকের মতে, এই কর্মসূচির মাধ্যমে দেশ সম্পর্কে অনেক নতুন তথ্য জানতে পেরে পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement